• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ত্বকের যত্নে কমলালেবু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১, ০১:৫৭ পিএম
ত্বকের যত্নে কমলালেবু

ত্বকের যত্নে মেয়েদের শৌখিনতার শেষ নেই। যুগের পর যুগ ধরেই মেয়েরা ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে আসছে। নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে মেয়েরা সব সময় পারদর্শী। এর জন্য় ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা, ত্বককে সজীব-সতেজ রাখার নানা টিপস খুঁজে বেꦍড়ায় মেয়েরা। ত্বকের সামান্য সমস্যা হলেই তাদের🥂 উদ্বেগের শেষ থাকে না।

মেয়েদের এমন উদ্বেগের সমাধান দিবে কমলালেবু। কমলালেবু সবার🌃ই খুব পছন্দের। টকমিষ্টি স্বাদের কমলালেবুতে ভিটামিন সি থাকে। এর স্বাদ মুখে লেগে থাকার মতো। আদি যুগ থেকেই কমলালেবুর খোসা দিয়ে রূপচর্চা করে আসছে মেয়েরা। কমলালেবুর রস, খোসা, শাঁস সবই ত্বকের জন্য উপকারী। তাই&nb🔥sp;রূপচর্চায় কমলালেবুর জুড়ি মেলা ভার।

কমলালেবুর ত্⛎বকের যত্নে কীভাবে কাজ করে তা জানাব এই আয়োজনে।

  • কমলালেবুতে রয়েছে নারিজেনিনের মতো বায়োঅ্যাক্টিভ উপাদান। যা উন্নতমানের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লামাটর।  ভেতর থেকে এটি ত্বককে উজ্জ্বল করে।
  • কমলালেবুতে রয়েছে ক্যারোটিন এবং ভিটামিস সি। যা খুব শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট। কমলালেবুর খোসা দিয়ে রোদে পোড়া ভাব বা রোদে ত্বকের যে ক্ষতি করে তা সহজেই দূর করা যায়।
  • যাদের ত্বক তৈলাক্ত, তারাও কমলালেবু দিয়ে যত্ন নিতে পারেন। এটি নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্তভাব দূর হয়।
  • ব্রণের সমস্যায় ভুগছেন? মেয়েদের খুব সাধারণ এটি। কমলালেবুর রসের সাইট্রিক অ্যাসিডকে কাজে লাগানো যায় এক্ষেত্রে। আঙুলে করে একটু কমলার রস নিয়ে ব্রণের উপরে ঘষে দিন। নিয়মিত লাগান। ব্রণ শুকিয়ে যাবে সেরে উঠবে।
  • এক চামচ কমলালেবুর খোসার গুঁড়ার সঙ্গে টক দই মিশিয়ে নিন।  এটি মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। রোদে পোড়া ভাব কেটে যাবে, দাগও দূর হবে।
  • মুখের খোলা রোমকুপ বা রোমছিদ্র নিয়ে আমরা চিন্তিত থাকি। কয়েক ফোঁটা কমলার রসই আপনাকে দিতে পারে সমাধান। কমলার রস ৪ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন।
  • কমলালেবুর খোসা ত্বকের মরা চামড়া তুলতে দারুণ উপকারী। খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে কাঁচের পাত্রে সংরক্ষণ করুন। সপ্তাহে একবার এই গুঁড়োর সঙ্গে মুলতানি মাটি ও মধুর মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মুখে মেখে ১০ মিনিট পর আলতো হাতে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। স্ক্রাবটি একদিকে যেমন মুখের মৃত কোষ তুলে দেবে। তেমনি ছোপ দাগ হালকা করতেও সাহায্য করবে।
  • মুখ থেকে বলিরেখা দূর করে ত্বক টানটান রাখতে কমলালেবুর কোনো বিকল্প নেই। কমলায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডান্ট রয়েছে। যা আপনার ত্বককে বলিরেখা থেকে রক্ষা করবে। গুঁড়ো করা কমলালেবুর খোসা দুধের সঙ্গে মিশিয়ে ফেস প্যাক বানিয়ে ব্যবহার করুন। উপকার পাবেন।
Link copied!