• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রূপচর্চায় গোলাপজলের ব্যবহার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৪, ০৪:৩০ পিএম
রূপচর্চায় গোলাপজলের ব্যবহার
ছবি: সংগৃহীত

গোলাপের পাপড়ি পানিতে ফোটানোর পর যে বাষ্প হয়, তা ঠাণ্ডা হয়ে যে জলীয় অংশ পাওয়া যায় সেটিই গোলাপজল। গোলাপজল হল রূপচর্চার অন্যতম উপকরণ। গোলাপ জল ত্বকের সুরক্ষায় দারুণ কার্যকরী।  এটি প্রাকৃতিক ঔজ্জ্বল্য নিয়ে আসে ত্বকে। পা♋শাপাশি দূর করে ব্রণ ও রোদে পোড়া দাগ। গোলাপজল সরাসরি ত্বকে লাগাতে পারেন টোনার হিসেবে।  এছাড়াও রূপচর্চায় আরও কিছু ব্যবহার রয়েছে গোলাপজলে।

টোনার
ব্রেক আউট ও দাগছোপের বিরুদ্ধে কা❀জ করে ক্ল্যারিফাইয়িং টোনার। এর প্রধান কাজ হল ত্বকে অস্বস্তি সৃষ্টি না করা। আর গোলাপজল ত্বকের টোনার হিসাবে ব্যবহার করতে পারেন। বাজারচলতি টোনারের চেয়ে বেশি কার্যকরী হবে। এতে ত্বকের পিইচ ভারসাম্য বজায় থাকে। ত্বক কোমল এবং মসৃণ রাখতেও গোলাপজলের ভূমিকা গুরুত্বপূর্ণ।

ফেসপ্যাক
ত্বকের জৌলুস বাড়াতে বেসন ও গোলাপজল একস🅘ঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। এটি রোদে পোড়া দাগসহ ত্বকের কালচে দাগ দূর 🦂করবে।

মেকআপ সেটিং স্প্রে
মেকআপ সেটিং স্প্রে হিসেবেও গোলাপজল ব্যবহার করতে পারেন। মেকআপ শুরুর আগে মুখে গোলাপজল স্পꦗ্রে করে নিন। এতে বেশ দীর্ঘ ক্ষণ মেকআপ স্থায়ী হবে। সহজে♊ মেকআপ গলে যেতে পারবে না।

পুরো শরীরকে দিন সতেজতা
সাꦆধারণত যে লোশন বা ক্রিম ব্যবহার করেন, তার সঙ্গে সামান্য গোলাপজল মিশিয়ে শরীরে লাগাতে পারেন। এ ছাড়া পানিতে গোলাপজল মিশিয়ে গোসল করলে এর ঘ্রাণেও আপনি সতেজ বোধ করবেন।

মেকআপ রিমুভাল
গোলাপজল অনেক ভাল মেকআপ রিমুভাল হিসেবে🅰ও কাজ করে। গোলাপজল মুখের ত্বককে হাইড্রেটেড র𝐆াখে এবং ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখে। অনেকের বয়সের সাথে সাথে মুখের চামড়া ঝুলে যেতে দেখা যায়, তা থেকেও মুক্তি দিতে সক্ষম গোলাপজল।

ফেস মিস্ট
গরমে ফেস মিস্ট সঙ্গে রাখা খুব জরুরি। এক্ষেত্রে একটি স্প্রে বোতলে গোলাপজল ভরে সঙ্গে রেখে দিন। ত্বক খুব শুকিয়ে গিয়েছে মনে হলেই একটু করে স্প্রে করে নিন। ত্বকে আর্দ্রতা ফিরে আস♏বে।

যেভাবে বানাবেন গোলাপজল
গোলাপের পাপড়িগুলো প্রথমে ছিঁড়ে নিন। চুলায় পরিমাণমতো পানি ফুটতে দিন। পানি ফুটে গেলে তাতে গোলাপের পাপড়িগুলো ছেড়ে দিন। চুলা বন্ধ করে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এরপর ছেঁকে পানি বের করে নিলেই তৈরি হয়ে গ🏅েল গোলাপজল। বোতল বা মুখবন্ধ বয়ামে সংরক্ষণ করে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখতে পারেন।

Link copied!