• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাগান করার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০২:১২ পিএম
বাগান করার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন

শখ করে বাগান করার চাইতেও মানুষ এখন বাগান করে প্রয়োজনেই বেশি। বাগান করা এখন একটি অর্থ আয়ের বড় মাধ্যম। সেটি হোক ফুলের বাগান হোক সবজির বাগান। তবে যেটিই হোক না কেন বেশ কঠিন এ কাজ। বিশেষ করে ফুলের বাগান করা আরও কঠিন। অভিজ্ঞতা এবং দক্ষতা নℱা থাকলে বাগান করা কঠিন। তবে একেবারে অসম্ভবও তো নয়। কয়েকটি বিষয় মাথায় রাখলে বাগান করার অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও ফুল ফোটাতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক-

জায়গা 
ফুলের বাগান তৈরি করার জন্য সবার আগে মাথায় রাখতে হবে জায়গা বাছাই🐠 করা। দিনে অন্তত ৬ ঘণ্টা রোদ আসে এমন জায়গায় ফুলের টবগুলো রাখতে হবে। সেটা ছাদ কিংবা ব্যালকনিও হতে পারে। তবে খেয়াল রাখতে হবে, অতিরিক্ত রোদ যেন না পড়ে। ফুলগাছের জন্য সকালের রোদ খুব জরুরি।

মাটি
বেশির ভাগ ফুলগাছের জন্য উপযুক্ত মাটি হলো দোআঁশমাটি। এই মাটিতেই ফুলের গাছ সবচেয়ে ভালো হয়। গাছ লাগানোর আগে মা💫টিতে সার দিয়ে নেওয়া জরুরি। বিশেষ করে টবের ২-৩ সেন্টিমিটার ওপরের দিকে। মাটি অবশ্যই ঝুরঝুরে হতে হবে। খুব ভালো হয় যদি নার্সারি থ𝔍েকে মাটি কেনা যায়।

গাছ বাছাই
বাগান যদ💝ি ছাদে হয়, তাহলে গাছের আকার যতটা সম্ভব ছোট রাখার চেষ্টা করবেন। ছাদে গাছ লাগানোর জন্য লতানো এবং কম উচ্চতার গাছ বাছাই করা সবচেয়ে ভালো। তবে হ্যাঁ, শিকড় বেশি গভীরে প্রবেশ করে এমন গাছ ছাদের বাগানে লাগাবেন না।

Link copied!