• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ২১ ভাদ্র ১৪৩১, ৩০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সবচেয়ে বয়স্ক দানবাকৃতির কুমির, ৬ স্ত্রী-১০ হাজার বাচ্চার জনক সে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০১:১৮ পিএম
সবচেয়ে বয়স্ক দানবাকৃতির কুমির, ৬ স্ত্রী-১০ হাজার বাচ্চার জনক সে
ছবি: সংগৃহীত

পৃথিবীর বুকে সবচেয়ে প্রাচীনতম কুমিরের সন্ধান মিলেছে। ১৬ ফুট লম্বা এবং ৭০০ কেজি ওজনে💝র পুরুষ কুমিরটি নাম ‘হেনরি’। তার বয়স ১২৩ বছর। বিশেষজ্ঞদের দাবি, বিশ্বের সবচেয়ে বয়স্ক কুমির এটি। যা প্রায় দানব আকৃতির। শুধু তাই নয়, বয়স্ক🦩 এই কুমিরটির ৬টি স্ত্রী রয়েছে। আর বাচ্চা রয়েছে ১০ হাজারেরও বেশি।

বিখ্যাত শ🤪িকারি হেনরি নিউম্যানের নামে বয়স্ক এই কুমিরটির নামকরণ করা হয়েছে। কারণ বিখ্যাত এই শিকারিই কুমিরটিকে বন্দী করেছিলেন। বয়স্ক এই নীল কুমিরটি একসময় মানুষখেকো ছিল। এখন দক্ষিণ আফ্রিকার স্কটবার্গের ক♛্রোকওয়ার্ল্ড কনজারভেশন সেন্টারে রয়েছে। সেই সেন্টারের কর্তৃপক্ষই বিষয়টি নিশ্চিত করেছে।

কর্তৃপক্ষ ♎জানায়, প্রায় তিন দশক ধরে হেনরি দক্ষিণ আফ্রিকার স্কটবার্♒গের ক্রোকওয়ার্ল্ড কনজারভেশন সেন্টারে রয়েছে। দানবাকৃতি ও বয়সের কারণে কুমিরটি দর্শনার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্ধুতে রয়েছে।

হেনরি একটি নীল কুমির। সাব-সাহারা আফ্রিকার ২৬টি দেশে মিঠাপানির কুমিরের এই প্রজাতি দেখা যায়। এরা মারাত্মক হিংস্র স্বভাবের হয়। তাই শীর্ষ শিকারি হিসেবে নীল কুমিরের কুখ্যাতি রয়েছে🌳। প্রতিবছর সাব-সাহারা অঞ্চলে শত শত মানুষের মৃত্যুর জন্যꦍ কুমিরের এই প্রজাতিকে দায়ী করা হয়।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ বতসোয়ানার ওকাভাঙ্গো বদ্বীপে নীল ক𓆏ুমির হেনরির জন্ম হয়   ;১৯০০ সালের ১৬ ডিসেম্বরে। তার ভয়ংকর তীক্ষ্ণ দাঁত রয়েছে। আর রয়েছে বিশাল চোয়াল। দৈর্ঘ𓆉্য প্রায় একটি মিনিবাসের সমান। যার কারণে এটি বেশ সুপরিচিত।

১৯ শতকের গোড়ার দিকে বতসোয়ানার আদিবাসীদের কাছে মূর্তিমান আতঙ্ক ছিল এই কুমির। ওই সময় স্থানীয় শিশুদের শিকার করে খেয়ে ফেলতো। আদিবাসী নানা জাতিগোষ্ঠীর মানুষ  রক্তপিপাসু এই দানবের রাজত্বের অবসান ঘটাতে মরিয়া ছিলেন। কুখ্যাত এই কুমিরকে  শিকারের জন্য তারা শিকারী হেনরি নিউম্যানের সাহায্য চান। হেনরির কাছে বতসোয়ানায় গিয়ে কুমিরটিকে হত্যা করার অনুরোধﷺ করা হয়। কিন্তু হেনরি নিউম্যান আদিবাসীদের অনুরোধে কুমিরটিকে হত্যা করেননি। বরং এটিকে ধরে এনে খাঁচায় বন্দী করেন।

হেনরি বয়স্কতম কুমির, কিন্তু সবচেয়ে দীর্ঘতম কুমির হিসেবে বিশ্বের কাছে পরিচিত রয়েছে ক্যাসিয়াস। অস্ট্রেলিয়ায় বসবাসকারী ১৬ ফুট লম্বা নোনা পানির কুমির ক্যাসিয়াস। ১৯৮৪ সাল থেকে এই কুমিরও বন্দী রয়েছে কুইন্সল্যান্ড উপকূলে গ্রিন আইল্যান্ডের মের🔥িনল্যান💮্ড মেলানেশিয়ায়।

 

সূত্র: এনডিটিভি

Link copied!