• ঢাকা
  • মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১৪ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সুস্বাদু মেজবানি মাটনের সহজ রেসিপি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৬, ২০২৪, ০৫:৪৯ পিএম
সুস্বাদু মেজবানি মাটনের সহজ রেসিপি
ছবি: সংগৃহীত

ꦬবঙ্গোপসাগরে ঝড় বইছে। ধেয়ে আসছে উপকূলের দিকে। অধিক আগ্রহে ঝড়ের অপেক্ষায় সবাই। নিরাপদেও থাকতে হবে। 🧔আবার ঝড়ের তাণ্ডবও দেখতে হবে। ঝড় বয়ে আসা খুশির খবর না হলেও প্রচণ্ড গরমে ঝড়েই যেন স্বস্তি খুঁজছে সাধারণ মানুষ। কেনই বা না, গরমে মাংসের পদ খাওয়াতো প্রায় ভুলেই গিয়েছে অনেকে। একটু ঝড় বৃষ্টি হলে, আর আবহাওয়া ঠান্ডা হলে বাড়িতে মাংস রান্না হবে এই আর কি। হয়তো অনেক বাঙালির মনের ইচ্ছে এখন এটাই। তো মাংসের পতে পরিবারের জন্য় এবার কী রান্না করছেন ঠিক করেছেন তো? যদি এখনও দ্বিধায় থাকেন তবে এই আয়োজনে মজার একটি রেসিপির কথা জেনে নিন।

ঝড় বৃষ্টির দিনে বাড়িতে বসে গরম ভাতের সঙ্গে এবার মেজবানি মাটন রান্না করে দেখুন। যদিও মাটনের দাম এখন অনেক বেশি। তবুও এক কেজি মাটনের এই পদ দিয়ে গোটা পরিবার দিব্যি পেট ভরে খেতে পারবেন। তাহলে দেরি না করে চলুন জেনে নেই কীভা🧔বে বানানো যাবে এই মেজবানি মাটন।

মেজবানি মাটন রান্না যা যা লাগবে

·      &nbಞsp; খাসির মা🌳ংস- ১ কেজি

·     ;&nbs♔p;  পেঁয়াজ কুচি- ২ কাপ

·        পেঁয়াজ বা🐬টা- ৩ টেবল চামচ

·        আℱদা বাটা- ২ 𓆏টেবিল চামচ

·       ♔; ♏রসুন বাটা- দেড় টেবিল চামচ

·     &nb♛sp;  হলুদ গুঁড়ো- ♉২ চা চামচ

· 🐭   &nbs🐻p;   মরিচ গুঁড়ো- দেড় চা চামচ

· 🍎;       ধনে গুঁড়ো- দেড় চা চামচ

·        গরম মশলা গুঁড়ো- ১ চ♕া চামচ

·  &♒nbsp; ;&nbꦺsp;   সরিষা বাটা- ১ টেবিল চামচ

·        জায়ফল গুঁড়ো- হা𝐆ফ চা চামচ

· ;&nb﷽sp;      পোস্ত বাটা- ১ চা চামচ

·   ;     তেজপাতা- ২-৩ 𒊎টি

·    &nbs🍰p;   কাঁচা মরিচ- ৭-৮ টি

·        লবণ-🍬 স্বাদ মতো

·🏅  ;      তেল- ১ কাপ

· &𝓀nbsp;      বেরেস্তা- আধ কাপ

·        গোটা জির☂ে- ১ টেবিল চামচ

·  &nꦕbsp;    ; ছোট এলাচ- ৩-৪ টি

· 🌼;&🌞nbsp;      দারচিনি- ২ টুকরো

·      &nbs🌳p𓆏; জয়িত্রী- কয়েক টুকরো

·  &nbs🎐p;  &nbsᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚp;  মৌরি- ১ চা চামচ

·     &☂nbsp;  মেথি- ১ চা চামচ

·   &🐲nbsp;    সাদা তিল- ১ চা চামচ

·&n🌠bsp;  &𝓰nbsp;    রাঁধুনি- আধ চা চামচ

·&ܫnbsp;       কাবাবচিনি- ১ চা চামচ

যেভাবে বানাবেন

প্রথমে হালকা 💫কুসুম গরম পানিতে খানিকটা লবণ মিশিয়ে নিন। এরপর এই পানিতে খাসির মাংস ভালো করে ধুয়ে নিতে হবে। পানি ঝরিয়ে রাখুন। এবার চুলায় শুকনো পাত্রে জিরে, মৌরি, ছোট এলাচ, মেথি, জায়ফল, জয়িত্রী, দারচিনি, কবাবচিনি, রাঁধুনি এবং সামান্য পরিমাণে সাদা তিল দিয়ে সামান্য নাড়াচাড়া করে নিন। মশলাগুলো ঠান্ডা করে মিক্সিতে দিয়ে গুঁড়ো করে নিন।

এদিকে চুলায় কড়াই দিন। এতে সরিষার তেল ও পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভাজুন। বেরেস্তা তৈরি করে রাখুন। এবার বড় একটি পাত্রে পানি ঝরানো খাসির মাংস, পেঁয়াজ-আদা-রসুন বাটা, হলুদ, মরিচ, ধনিয়া, সরিষা বাটা, পোস্ত বাটা, জায়ফল বাটা, লবণ দিয়ে ভালো করে মেখে নিন। সঙ্গে দিন অর্ধেকটা ভেজে রাখা বেরেস্তা। আর ভেজে রাখা মশলার গুঁড়োও দিয়ে দিন। ভালো  করে মাখিয়ে ঘণ্টাখানেক 🧸রাখুন। বেশি সময় ম্যারিনেট করলে স্বাদও বেশি হবে।

এবার কড়াইতে আবারও তেল দিয়ে ম্যারিনেট 🅰করা খাসির মাংস দিয়ে দিন। মাংস কষিয়ে নিন।  তেল ছাড়তে শুরু করলে ম্যারিনেট করার মশলাটাও মাংসের মধ্যে দিয়ে দিন। মাংসের মশলা কষানো না হওয়া পর্যন্ত নাড়তেই থাকুন। তেল উপরে উঠে এলে কুসুম গরম পানি দিয়ে দিন। ঢাকা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

মাংস হয়ে এলে সুন্দর গন্ধ বের হবে। এরপর ঢাকনা খুলে বেরেস্তা, কয়েকটা কাঁচা মরিচ এবং বাকি অর্ধেকটা ভাজা মশলা ছড়িয়ে দিন। ঝোল ঘন হলে নামিয়ে নিন। তৈরি🌠 হয়ে যাবে মেজবানি মাটন। এটি গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে পারেন।

Link copied!