• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইফতারে কাঁচা কলার কাবাব


ঝুমকি বসু
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৩, ০৬:৩৮ পিএম
ইফতারে কাঁচা কলার কাবাব

কাবাব তৈরি করার জন্য মাংস বা মাছ লাগবেই এমন কোনো কথা নেই। চাইলে বিভিন্ন ধরনের সবজি দিয়েও তৈরি করা যায় নানা ধরনের কাবাব। তার মধ্যে একটি হলো কাঁচা কলার কাবাব। কাঁচা কলার সঙ্গে পরিচিত কিছু উপকরণ মি෴শি💝য়ে খুব সহজেই তৈরি করে নিতে পারবেন এই কাবাব। ইফতারের কাঁচা কলার কাবাব তৈরি করতে পারেন।

তৈরি করতে যা লাগবে
কাঁচা কলা : ২টি, মাঝারি মাপের ✱আলু : ১টি, পেঁয়াজ কুচি : ১টি, কাঁচা মরিচ কুচি : ৪/৫টি, জিরা গুঁড়া : ১/২ চা চামচ, ধনে গুঁড়া : আধা চা চামচ, ধনিয়া পাতা কুচি : ২ টেবিল চামচ, লবণ : ꦫস্বাদ অনুযায়ী, তেল : ভাজার জন্য।

পুরের জন্য যা লাগবে
ডিম : ১টি, কাঁচা মরিচ কুচি : ২টি, পেঁয়াজ কুচি : ১ টেবিল চামচ, তেল : ১ ꧟টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন
একটি কড়াইয়ে ১ টেবিল চামচ তেল দিয়ে তাতে পেঁয়াজ ও কাঁচা মরিচ কুচি দিয়ে ভাজুন। নরম হয়ে এলে তাতে ডিম দিয়ে ভালোভাবে ঝুরি করে নিন। এবার আগে থেকে সেদ্ধ করা কলা ও আলুর খোসা ছাড়িয়ে ভর্তা করে নিন। এরপর তার সঙ্গে মেশান কাবাবের সব মসলা। ভালোভাবে মেশানো হয়ে গেলে কাবাবের আকৃতি দ♉িয়ে গড়ে নিন। ভেতরে পুর দিয়ে ভালো করে চাপ দিয়ে বন্ধ করে দিন। অন্য একটি কড়াইয়ে তেল গরম করে, হালকা আঁচে কাবাবগুলো সোনালি করে ভেজে কিচেন টিস্যুর ওপরে তুলে রাখুন। এতে অতিরিক্ত তেল ঝরে যাবে। ইফতারে পরিবেশন করুন সুস্বাদু কাঁচা কলার কাবাব।

Link copied!