• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঈদ ফ্যাশনে কাফতান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৮, ২০২৪, ০৬:৪১ পিএম
ঈদ ফ্যাশনে কাফতান
ছবি: সংগৃহীত

আসছে ঈদ উল আযহা। এই ঈদ পশু কোরবানির আনন্দে🦂ই কেটে যায়। পশু কেনা আর বাড়িতে প্রিয় পশুকে লালন পালন করার মধ্যেই কেটে যায় ঈদের আগের দি𝄹নগুলো। এরমধ্যেই সময় করে নিজের ও পরিবারের জন্য় নতুন পোশাকও কেনা হয়। গরমের ঈদ মানেই আরামদায়ক পোশাক। তাছাড়া কোরবানির ঈদের সারাদিন খুব কাজের মধ্যেই থাকতে হয়। তাই পোশাক যত হালকা হয় ততই আরাম। আবার ঈদের পরের দাওয়াতে যেতেও তো নতুন পোশাক চাই। সেই প্রস্তুতিতেই এখনই মার্কেট ছুটছেন ক্রেতারা।

গরমের ঈদে আরামদায়ক পোশাকে না𓆉রীরা এবার বেছে নিচ্ছেন কাফতান। স্টাইল ও 🃏স্বাচ্ছন্দ্যের মিশেল এই পোশাকটি। যা বেশ আরামদায়ক। ঈদের সারাদিন কাফতান পরে কাটিয়ে দেওয়া যাবে। আবার দাওয়াতে কিংবা ঘুরে বেড়াতেও কোনো অস্বস্তি হবে না এই পোশাকে।

তুর্কির ‘কাপ টন’ থেকেই উৎপত্তি হয়েছে ‘কাফতান’। এর অর্থ হচ্ছে শরীরকে আবৃত রাখার বস্ত্র বা কাপড়। বর্তমা꧟ন সময়ে ফ্যাশনে  কাফতান কালেকশনেও ভ্যারিয়েশন এসেছে। রং আর কাপড়ের কালেকশনে এসেছে নতুনত্ব। সেলাইয়ের ধরণেও এসেছে পরিবর্তন। কেউ পছন্দ করেন শর্ট বা টপস স্টাইলের কাফতান। আবার অনেকেরই পছন্দ থ্রি-কোয়ার্টার স্টাইলের কাফতান। ফ্যাশনের খাতিরে অনেকে লং কাফতানও পরেন। প্রিন্ট, অ্যামব্রোয়ডারি, কারচুপি, সিকুয়েন্স, পার্ল বা পাথর বসানোসহ নানা ডিজাইন আর মোটিফের সুন্দর কম্বিনেশন থাকছে। গর্ভবতী নারীরাও কাফতান পরে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করে।

কাফতান কেন জনপ্রিয়?

বলিউড পাড়ার নায়িকারাও এখন কাফতানের প্রতি ঝুঁকেছেন। ঢাকাই সিনেমা, নাটকেও নানা স্টাইলের কাফতান পরে পর্দায় হাজির হচ্ছেন অভিনেত্রীরা। ফ্যাশনের এই টেন্ড এখন সাধারণ মানুষের মধ্যেও রয়েছে। তাই এই গরমে ঈদের প্রিয় পোশাকের তালিকায় উঠে এসেছে আরামদায়ক কাফতান। কাফতান পরলে অনেক ধরণের সুবিধা পাওয়া যায়। যেমন যারা শরীরের গঠন বা খাঁজ নিয়ে চি﷽ন্তা করতে হয় না। কারণ এই পোশাকে শরীরের গঠন স্পষ্ট বোঝা যায় না। আবার যাদের মুখের আকৃতি একটু ভারী তাদেরও কাফতান বেশ মানিয়ে যায়।

গরমে সুতি কাপড়ের কাফতান বেশ আরাম দেয়। এটি ঢিলেঢালা পোশাক হওয়াতে বায়ু সঞ্চালনও ভালো হয়। অন্তঃসত্ত্বা ෴নারীরা কাফতান পরে ফ্যাশন কꦑরতে বেশ পছন্দ করেন। এমনকি সন্তান জন্মের পরও কাফতান পরে স্বাচ্ছন্দ্য পান।

বাজারে রকমারি কাফতান পাওয়া যাচ্ছে। লং জ্যাকেট, শর্ট ড্রেস, লং ড্রেস, টপ ইত্যাদি বিভিন্ন কাটের পোশাকেই এই কাফতান স্টাইলকে কাজে লাগাচ্ছেন ডিজ়াইনাররা। আবার কাফতান ব্লাউজ়ও এখন খুব ট্রেন্ডি। ডিজাইনাররা জানান, বিভিন্ন দৈর্ঘ্যে যেমন- ২৮ ইঞ্চি থেকে শুরু করে ৩২ 💝ইঞ্চি পর্যন্ত এমনকি পা পর্যন্ত অর্থাৎ প্রায় ৬০ ইঞ্চি পর্যন্তও নেমে যাচ্ছে কাফতানের দৈর্ঘ্য।

পুরোনো শাড়ি দিয়ে কাফতান

পুরোনো প্রিয় শাড়িতে নতুন করে লুক দিতে বানিয়ে নেওয়া যায় কাফতান। ঈদে আগে মার্কেট যাওয়ার ঝামেলা এড়াতে নিজেই ঘরে কাফতান বানিয়ে নিতে পারেন। এই পোশাকটি বানানোও খুব সহজ। আলমারি থেকে পুরনো শাড়ি বের করে কাফতান তৈরি করে নিন। ইংরাজি অক্ষর ভি, ইউ কিংবা গোলাকার যেকোনো স্টাইলে কেটে নিন। এরপর দুই পাশ সেলাই করেই পরে নিতে পারেন। চাইলে কাফতানের ঠিক বুকে🦄র কাছে ছোট লকেট লাগিয়ে স্টাইলিশ করে নিতে পারেন। আবার শাড়ি যখন ড্রেপ করে কোনো বেল্ট দিয়ে ফ্যাশনেবল স্টাইলে পরা হয়, তেমনই কাফতানের মতোই দেখায়। 

কাফতানের সঙ্গে সাজ

কাফতান সঙ্গে মানানসই সাজও দিতে পারেন। গয়না, জুতো, মে♏কআপ এবং চুলের স্টাইলেও থাকুন পরিপাটি। কাফতানের সঙ্গে হা🅷লকা মেকআপ করুন। জুতোর হতে পারে বক্স হিল ধরণের। চুল খোলা বা পনিটেল করে নিতে পারেন। আর গহনা হতে পারে গলায় বড় মালা বা হার এবং কানে ছোট কোনো ডিজাইনের।

কাফতানের দরদাম

দেশের সব মার্কেটেই এখন কাফতান পাওয়া যায়। সুতি, লিলেন, জর্জেটসহ বিভিন্ন কাপড়ে কাফতান পেয়ে যাবেন। যার দাম পড়বে ৬০০-৫০০০ হাজারের মধ্যেই। কাপড়ের গুণগত মানের উপরই নির্ভর করে এর মূল💮্য।

Link copied!