• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দুর্বল না হয়েও ওজন কমাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০২:১৭ পিএম
দুর্বল না হয়েও ওজন কমাবেন যেভাবে

ওজন💧 কমাতে চাওয়া মানে খাওয়াদ꧋াওয়া বন্ধ করে দেওয়া নয়। বরং সময়মতো সঠিক পরিমাণে খাবার খেলে ওজন কমানোর লড়াই সহজ হয়ে যায়। তাড়াতাড়ি চিকন হতে গিয়ে অনেকেই কম খাবার খাওয়ার সিদ্ধান্ত নেন। এর ফলে অল্প দিনেই শরীর দুর্বল হয়ে পড়ে। ডায়েটের নির্দিষ্ট নিয়ম রয়েছে। যেমন:


নিয়ম মেনে প্রোটিন খেতে হবে
ওজন কমানোর জন্য খাবারের ডায়েটে প্রোটিন রাখা বাধ্যতামূলক। সারাদিনে যে খাবার খাচ্ছেন, তার🍸 অর্ধেকটাই যেন প্রোটিনে সমৃদ্ধ হয়। প্রোটিন পেশি মজবুত করে। সেই সঙ্গে শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফেলে। প্রতিদিন অন্তত ১ গ্রাম প্রোটিন খাওয়া যেতে পারে। ওজন কমাতে গিয়ে না খেয়ে থাকা বোকামি। বরং সারা দিনে বার বার খেতে হবে। শুধু নজর রাখতে হবে পরিমাণের ওপর। ঘড়ির কাঁটা ধরে খাবার খেতে হবে। যখন খাচ্ছেন তখন মনোযোগ যেন খাবারের ওপরেই থাকে। ভালো করে চিবিয়ে খেতে হবে। এতে হজম ভালো হবে। আবার ওজনও ঝরবে দ্রুত।

বেশি করে পানি খান
ওজন কমাতে হলে পানি খেতে হবে বেশি করে। ওজন কমাতে পানির ভূমিকা অনেক। সা♏রাদিন না খেয়ে থেকেও ওজন কমানো যাবে না যদি শরীরে পানির ঘাটতি থেকে যায়। তাই বেশি করে পানি খান।

চিনি খাওয়া কমাতে হবে

ওজন বেড়ে যাওয়ার সঙ্গে চিনি খাওয়ার সম্পর্ক রয়েছে। সরাসরি চিনি খাচ্ছেন না বলেযে শরীরে শর্করা প্রবেশ করছে না, তা কিন্তু নয়। প্রক্রিয়াজাত খাবার, নরম পানীয়, নানা ধরনের খাব♑ারে চিনির পরিমাণ বেশি। ওজন বেড়ে যাক তা না চাইলে এ ধরনের খাবার খাওয়া বন্ধ করতে হবে।

Link copied!