• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বয়স ২০ পেরোলেই যেভাবে রূপচর্চা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০৪:২৪ পিএম
বয়স ২০ পেরোলেই যেভাবে রূপচর্চা করবেন
ছবি: সংগৃহীত

বয়স বাড়লেই ত্বকে নানা সমস্যা দেখা দেয়। আর অল্প বয়সে ত্বক এমতেই সুন্দর থাকে। তাই খুব একটা রূপচর্চার প্রয়োজন হয় না। কিন্তু এখন ছেলে মেয়েরা অনেক♏ বেশি সচেতন। ত্বকের বিষয়ে কোনো কম্প্রোমাইজ করতে রাজি নন। তাছাড়া বিভিন্ন ধরণের প্রসাধনী ব্যবহার করে অল্প বয়স থেকেই। তাই রূপচর্চাও শুরু করে দেয় অল্প বয়সেই। বয়স ২০ পেরুলেই রূপচর্চা করা ভালো। এর আগে ত্বকে যেকোনো উপাদান কম ব্যবহার করাই শ্রেয় বলে জানিয়েছে রূপ বিশেষজ্ঞরা। তাদের মতে, ছোট বয়সে ত্বকে কোমলতা থাকে। ২০ বছর পূর্ণ হওয়ার আগে ত্বক নিয়ে খুব এ🦹কটা না ভাবলেও হয়। এরপর থেকে ত্বকের যত্ন নেওয়া জরুরি।

সাধারণত ২০ ব♕ছর বয়সে যৌবন থাকে। এর কয়েক বছর পরই ত্বকে বার্ধক্যের লক্ষণগুলো ধীরে ধীরে জোরালো হতে থাকে। তাই ২০ থেকে ২৫ বছর বয়স হলেই অ্যান্টি-এজিং স্কিন কেয়ার শুরু করতে হয় বলে জানান বিশেষজ্ঞরা।

তরুণ বয়সেই ত্বকে বলিরেখা, ডার্ক সার্কেল, দাগছ🧜োপ বাড়তে থাকে। ভবিষ্যতে এটি আরও জোরালো হতে থাকে। তাই বয়স ২০ পেরুলেই ৪টি ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করা যেতে পারে।

 

বেদানার ফেসপ্যাক

বেদানার রস খেলে রক্ত পরিশুদ্ধ হয়। এটি  ত্বকের জন্যও উপযোগী। নারকেল তেলের সঙ্গে বেদানার বীজ পেস্ট করে মিশিয়ে নিন। এরপর তা ত্বকে লাগান। ফেসপ্যাকটি ৩০ মিনিট ত্বকে রেখে দিন। হালকা হাতে মালিশ করুন। এরপর মুখ ধুয়ে নিন। ত্বককে টানটান কর𓂃তে এই প⭕্যাকটি সপ্তাহে ৪ দিন ব্যবহার করতে পারেন। প্রতিদিন ব্যবহার করলেও ক্ষতি নেই। বরং এটি ইউভি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করবে।

 

কলার ফেসপ্যাক

কলা সারাবছরই পাওয়া যায়। আবার হাতের নাগালেই থাকে এই ফলটি। পাকা কলা ম্যাশ করে ১ চা চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এবার এটি মুখে ও গলায় মাখুন। ৩০𝓡 মিনিট রেখে হালকা হাতে মা༒লিশ করুন। এরপর মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি পিগমেনটেশনের সমস্যা দূর করবে। আবার বিবর্ণ ত্বকে জেল্লা ফিরিয়ে দেবে।

 

শসার ফেসপ্যাক

শসার ফেসꦕপ্যাক ব্যবহারে ত্বক হাইড্রেটেড থাকবে। এতে ত্বকের বলিরেখা দূর হবে। অর্ধেক শসা গ্রেট করে রস বের করে নিন। এতে লেবুর রস মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকে সতেজতা দেবে।

 

কস্তুরি হলুদের ফেসপ্যাক

কস্তুরি হলুদের ফেসপ্যাক ত্বকের জন্য় ভালো। এটি ত্বকের যত্নে দ🥀ুর্দান্ত কাজ করে। যাদের ব্রণের সমস্যা এবং তা থেকে ত্বকে দাগ হয়েছে তারা এই ফেসপ্যাক ব্যবহারে উপকার পাবেন। এক চামচ কস্তুরি হলুদের সঙ্গে দুধ কিংবা গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক বানাতে হবে। তা ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন এই ফেসপ্যাক ব্যবহারে উপকার পাবেন।

 

Link copied!