• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঘুম থেকে ওঠার পর যে অভ্যাসে বাড়বে শিশুর মনোযোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৪:০৩ পিএম
ঘুম থেকে ওঠার পর যে অভ্যাসে বাড়বে শিশুর মনোযোগ
ছবি: সংগৃহীত

ভোরে ঘুম ভা♌ঙার পরের এক ঘণ্টা সময়কে বলা হয় ‘গোল্ডেন আওয়ার’। এই একঘণ্টা সময়ের মধ্যে শিশুকে এমন কিছু অভ্যাস করাতে পারেন যেগুলো তার পড়াশোনায় মনোযোগ বাড়াতে কাজ করবে। তবে গোল্ডেন আওয়ার পেতে হলে ওঠতে হবে সকাল সকাল। সকাল সকাল ঘুম থেকে ওঠার জন্য সকালেই ঘুমাতে যাওয়া প্রয়োজন। তাই শিশুকে সকাল সকাল ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। সেক্ষেত্রে তাড়াতাড়ি ঘুমোতে যেতে হবে। স্ক্রিনিং টাইম কমিয়ে এনে আপনার শিশুকে নিয়ে দ্রুত ঘুমোতে যান। ভোরেই ঘুম থেকে ওঠে পড়ুন। তারপর সবচেয়ে আগে 🎃যা করা জরুরি, তা হল শরীরচর্চা।

  • ঘুম ভাঙার পরেই এক গ্লাস পানি খেতে হবে। নিজে খেয়ে নিন শিশুকেও খাওয়ান। উষ্ণ গরম পানি হলে আরও ভাল। এতে শরীর আর্দ্র থাকবে। শরীর আদ্র থাকলে শরীরের অন্যান্য সমস্যা দূরে থাকবে। মনোযোগ বাড়বে শিশুর।
  • তারপর শরীরচর্চা করুন। আপনি নিজে আগে শরীরচর্চা করুন। আপনাকে দেখে আপনার শিশুও উৎসাহিত হবে শরীরচর্চায়। এক্ষেত্রে শিশুকে সহজ কিছু ব্যায়াম শেখান। যোগাসনও করাতে পারেন। এতে তার স্নায়ু সতেজ থাকবে। মনোযোগ বাড়বে। সহজেই সে পড়াশোনায় মনোযোগ বাড়াতে পারবে।
  • সকালে আপনার শিশুকে নিয়ে হাটতে বের হোন। গায়ে রোদ লাগানো খুব জরুরি। সকালের হালকা রোদ থেকে ভিটামিন ডি শোষণ করে শরীর। ভিটামিন ডি শিশুদের হাড় বৃদ্ধির জন্য খুবই জরুরি। তা ছাড়া, সূর্যালোকে শরীর ও মনের ক্লান্তি কেটে যায়। ফলে মনোযোগ বাড়ে পড়াশোনায়।

তাছাড়া সকা𓆉লের নাস্তায় পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। শিশুকে দুধ, ডিম, মাখন, পাউরুটি বা ওটস দিতে পারেন।

Link copied!