• ঢাকা
  • শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪, ৮ ভাদ্র ১৪৩১, ১৭ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


টাটকা ইলিশ চিনবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০১:৫৬ পিএম
টাটকা ইলিশ চিনবেন যেভাবে
ছবি: সংগৃহীত

ইলিশ কি আমাদের কাছে কেবলই মাছ? বাঙালি জীবনের পরতে পরতে ছড়িয়ে আছে ইলিশ।  দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলঙ্কা♒র প্রায় ৩০ কোটি মানুষ ইলিশ মাছ খায়। স্যামন ও টুনার পরই পৃথিবীর সবচেয়ে বেশি মানুষের মাছ হচ্ছে ইলিশ। ইলিশ সরষে, ইলিশের তেল-ঝোল, ইলিশ দিয়ে কচুর শাক ছাড়াও নানা স্বাদের খাবারের অইটেম। তবে, ইলিশ যদি খাঁটি না হয় তবে মাছের কোনো পদই ভালো লাগবে না। টাটকা মাছ কিনতে গিয়ে অনেকে বাসি-পঁচা মাছ বেশি দাম দিয়ে কিনে আনেন। কেউ কেউ তো অভিযোগ করেন, ইলিশের সেই স্বাদ কি আর আছে? আছে। যদি দেখে বুঝে টা🐷টকা ইলিশ কিনতে পারেন তাহলেই পাবেন স্বাদ। চলুন দেখে নেই টাটকা ইলিশ চেনার উপায়-

মাছের উজ্জ্বলতা
ইলিশ মাছ কেনার সময় দেখুন তা দেখতে উজ্জ্বল কিনা। ইলিশ🍸 মাছের শরীরে রূপোলি ভাব আছে কিনা। ইলিশ মাছ যত বেশি উজ্জ্বল এবং রূপোলি ভাব থাকে সেই মাছ তত বেশি সুস্বাদু হবে।

মাছটি পর্যবেক্ষণ করুন
ইলিশ মাছ টাটকা কিনা বুঝতে হলে হাতে ধরে দ꧑েখতে হবে। ইলিশ মাছ শক্ত হলে বুঝবেন সেটি টাটকা। হাতে নেওয়ার পর যদি মাছটা মাথা বা লেজার দিক বেঁকে যায়, বুঝবেন সেই মাছ পুরনো।

কানকো দেখে নিন
ইলিশ কেনার আগে অবশ্যই মাছের কানকো ভালো করে দেখে নেওয়া উচিত। টাটকা ইলিশের কানকো হয় টকটকে লাল রঙের। আর হিমায়িত বাসি ইলিশ হলে কানকো হব🎉ে বাদামি বা কালচে রঙের।

মাছের আকার
পদ্মা-মেঘনা অর্থাৎ নদীতে যেসব ইলিশ পাওয়া যায় তা হয় অনেকটা গোলাকার। অর্থাৎ মাছের পেটের অংশ হয় মোটা আর চওড়া। কিন্তু সমুদ্রের ইলিশের পেটের দিকটা সরু হয়। দেখতে অনেকটা লম্বাটে। তাই যে ইলিশ মাছ🎉ের মাথা এবং লেজ সরু থাকে এবং পেট মোটা হয় সেটা নিবেন। কারণ💦 সমুদ্রের চেয়ে নদীর ইলিশ খেতে সুস্বাদু।

মাছের গন্ধ
মাছ কেনার আগে মাছট🧜ির গন্ধ শুকে দে🦋খবেন। শুধু তাজা ও ভালো ইলিশ থেকেই প্রত্যাশিত গন্ধ পাওয়া যায়। তাজা না হলে ইলিশ তার সুঘ্রাণ হারিয়ে ফেলে।

মাছের মুখের আকার
যে ইলিশ মাছের মুখ সরু তার স্বাদ ভালো হয়। অ🧸র্থাৎ মাছের মাথা যত সরু তার স্বাদ তত ব꧅েশি। এজন্যে বাজারে সরু মাথার ইলিশ কিনবেন।

Link copied!