• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চিনিতে মিলবে চকচকে ত্বক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২২, ০২:৪৮ পিএম
চিনিতে মিলবে চকচকে ত্বক

চিনি খেতে মানা? স্বাস্থ্য সুরক্ষায় চিনি নাই বা খেলেন। কিন্তু ত্বকের সুরক্ষায় চিনি ব্যবহারে কোনো  মানা নেই। বরং ঘরোয়া উপায়ে চিনি হতে পারে ত্বক পরিচর্যার অন্য﷽তম উপকরণ। উজ্জ্বল-দাগহীন ত্বক পেতে চিনির তুলনা নেই। ফেসিয়াল, ফেস প্যাক, ফেস মাস্ক সবকাজেই চিনির ব্যবহার করা হয়।  এর ফলে ত্বকের ধ൲ুলো-ময়লা, ডেড স্কিন দূর হয়। ত্বকও উজ্জ্বল হয়।

চিনি♏ দিয়ে ত্বক পরিচর্যার কয়েকটি পদ্ধতি আছে। ত্বকের ধরণ অনুযায়ী যেকোনো পদ্ধতি ব্ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚযবহার করতে পারেন। সপ্তাহে নিয়মিত এসব পদ্ধতিতে পরিচর্যা করলে উজ্জ্বল-দাগহীন ত্বক মিলবে সহজেই।

চিনি দিয়ে যেভাবে স্ক্রাব বানাবেন_

গ্রিন টি ও চিনির স্ক্রাব

গ্রিন টি ও চিনি দিয়ে তৈরি স্ক্রাব ত্বকে দারুন কাজ করে। গ্রিন টি হলো অ্যান্টিঅক্সিডেন্ট। যেখানে  অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এই মাস্কটি ব্রণ-পিম্পলের সমস্যা দূর করবে।💧 স্ক্রাব তৈরি করতে এক চা চামচ গ্রিন টি পাতা, এক চা চামচ চিনি এবং কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিন। এটি পুরো মুখে লাগান। কিছুক্ষཧণ রেখে ত্বক আলতো করে ঘষে পানি দিয়ে ধুয়ে নিন।

হলুদ ও চিনির স্ক্রাব

হলুদ ত্বকের যত্নে আদিকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। হলুদের সঙ্গে চিনি🍃 মিশিয়ে স্ক্রাব করলে এটি আরও দুর্দান্ত হয়। এই স্ক্রাবটি ব্রণের দাগ, ডার্ক সার্কেল দূর করবে। ত্বকের মরা চামড়া উঠবে। স্ক্রাব বানাতে এক টেবিল চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ চিনি ও এক চা চামচ মধু মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন।

লেবু ও চিনির স্ক্রাব

লেবু ও চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করে♒ নিতে পারেন। লেবু ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। প্রাকৃতিকভাবে ত্বকের ট্যানও দূর করে। এই স্ক্রাব ত্বকে লেগে থাকা ধুলো-ময়লা অপসারণ করে। স্ক্রাব তৈরি করতে  অর্ধেক লেবুর রসে এক টেবিল চামচ চিনি ও সামান্য মধু মিশিয়ে নিতে হবে। এরপর পুরো মুখে ভালোভাবে ২০ মিনিট লাগিয়ে ꧙রাখুন। শুকিয়ে এলে ত্বকে স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে নিন।

দই ও চিনির স্ক্রাব

ত্বকের রিঙ্কেলস কমাতে দই ও চিনির স্ক্রাবটি ভালো কাজ করে। স্ক্রাবটি বানাতে এক টেবিল চামচ দই, এক চা চামচ চিনি ও কয়েক ফোঁটা মধু যোগ করুন। এটি 🦂পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে নিন। এরপর ময়েশ্চারাইজার লাগান।

মধু ও চিনির স্ক্রাব

ব্ল্যাকহেডসের সমস্যা দূর করতে মধু সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাব বানিয়ে লাগাতে পারেন। এটি ব্রণের সমস্যাও দূর করবে। এক টেবিল চামচ মধু আর এক চা চামচ চিনি যোগ করুন। ভালো করে মিশিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। ময়েশ্চার🦩াইজার লাগিয়ে নিলেই দেখবেন ত্বক কতটা কোমল হয়েছে।

টমেটো ও চিনির স্ক্রাব

ত্বকে বার্ধক্যের ভাব কমাতে দারুন কাজ করবে টমেটো ও চিনির এই স্ক্রাবটি। এটি ব্যবহার করাও বেশ সহজ। একটি টমেটো অর্ধেকটা কেটে নিন। এর উপর ♌এক চা চামচ চিনি ছড়িয়ে দিন। এবার চিনিসহ টমেটো পুরো মুখে ঘষে নিন। মিনিট দশের পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

Link copied!