• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


২০২১ সালে বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী ২১ ঘটনা


দেওয়ান জামিলুর রহমান
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২১, ০৫:৫০ পিএম
২০২১ সালে বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী ২১ ঘটনা

মহামারির মাঝেও ২০২১ সাল বেশ ঘটনাবহুল কেটেছে বিশ্ববাসীর। ইতিবাচক আর নেতিবাচক নান🔯া খবর ঘুরে বেরিয়েছে সামাজিক মাধ্যম আর সংবাদ শিরোনামে। এর মধ্যে বহুল আলোচিত ২১ টি ঘটনা নজর কেড়েছে আমাদের।

১. যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা

নির্বাচনে পরাজয়ের পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা তাণ্ডব চালায় ওয়াশিংটনের পার্লামেন্টে। ক্যাপিটল হিল ভবনে এই হামলায় অন্তত ৫ জন নিহত হন।

২. জো বাইডেন ও কমলা হ্যারিসের শপথ

ক্যাপিটল হিলে ভাঙচুর, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের মামলা দায়ের আর নানান নাটকীয়তার পর ২০ জানুয়ারি শপথ নেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন। একই দিন শপথগ্রহণ করেন দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

৩. মিয়ানমারের সেনা অভ্যুত্থান

১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি ও ক্ষমতাসীন দল এনএলডির নেতাকর্মীদের আটক করে ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। এরপর দেশজুড়ে শুরু হয় সেনাশাসনবিরোধী বিক্ষোভ। একের পর এক মামলা দায়ের হয় ক্ষমতাচ্যুত নেত্রীর বিরুদ্ধে।

৪. করোনার তাণ্ডব

করোনা সংক্রমণের দ্বিতীয়💟 ঢেউতে ৫ফেব্রুয়ারি সর্বোচ্চ দৈনিক ৫ হাজার মৃত্যুর রেকর্ড গড়ে যুক্তরাষ্ট্র। এরপর সেই রেকর্ড ভেঙে ভারতে জুন মাসে একদিনে সর্বোচ্চ ৬ হাজার করোনা রোগীর মৃত্যু হয়। অক্টোবরে কর🐼োনায় মোট  মৃতের সংখ্যা ৬ লাখ পার হয় ব্রাজিলে। ডিসেম্বরে বিশ্বের সর্বোচ্চ ৮ লাখ মৃত্যুর মাইলফলক অতিক্রম করে যুক্তরাষ্ট্র।    

৫. হ্যারি-মেগানের সাক্ষাৎকার

৭ মার্চ হলিউডের স্বনামধন্য উপস্থাপিকা অপরাহ উইনফ্রের সাক্ষাৎকারে যুক্ত হন ব্রিটিশ যুবরাজ হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। এসময় ব্রিটিশ রাজ পরিবার নিয়ে নানা বেফাঁস তথ্য দেন তারা। এ নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

৬. প্রিন্স ফিলিপের মৃত্যু

৯ এপ্রিল ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী🦩 প্রিন্স ফিলিপꦅ মারা যান। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে যুক্তরাজ্যজুড়ে।

৭. জর্জ ফ্লয়েড হত্যা মামলার রায়

২০২০ সালে পুলিশের নির্যাতনে নিহত মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের হত্যা মামলার রায় হয় গত ২০ এপ্রিল। রায়ে অভিযুক্ত পুলিশ অফিসার ডেরেক চৌভিনকে ২২ বছরের কারাদণ্ড দেয় আদালত। বিপুল অংকের ক্ষতিপূরণ পায় ফ্লয়েডের পরিবার।

৮. ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত

মে মাসের শুরুতেই জেরুজালেমে ফিলিস্তিনিদের উৎখাত চেষ্টাকে কেন্দ্র করে ইহুদীদের সঙ্গে সংঘর্ষ বাধে স্থানীয় মুসলিমদের। এ𝐆রপর আল-আকসা মসজিদে মুসল্লিদের সঙ্গে পুলিশের সংঘর্ষের জেরে ইসরায়েলে রকেট হামলা চালায় সশস্ত্র গোষ্ঠী হামাস। জবাবে গাজায় বিমান হামলা করে ইসরায়েল। ১০ দিনের এই যুদ্ধে আড়াই শতাধিক ফিলিস্তিনি ও কিছু সংখ্যক 🦩ইসরায়েলি নাগরিক নিহত হয়।

৯. আর্মেনিয়া-আজারবাইজান সীমান্ত সংঘাত

নাগর্নো-কারাবাখ সীমান্তে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ২০২০ সালের মত আবারও সংঘর্ষে জড়ায় দুই প্রতিবেশী দেশ আর্মেনিয়া ও আজারবাইজান। আর্মেনিয়ার দাবি এতে দেশটির ১৫ জন সেনা নিহত হয়, যদিও আজারবাইজান তা অস্বীকার করে। এরপর রাশিয়ার মধ্যস্ততায় সমঝোতায় আসে দুপক্ষ। 

১০. ভারতের নির্বাচন

বছরের শুরু থেকেই আলোচনায় ছিল ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন। মোদি-মমতার বাগযুদ্ধ তৃণমূল-বিজেপির প্রতিদ্বন্দ্বিতাকে আরও জোরাল করে। তবে জোর প্রচার চালিয়েও শেষ পর্যন্ত রাজ্যের তৃণমূল কংগ্রেসের কাছে ধরাশায়ী হয় কেন্দ্রের দল বিজেপি। ১৩৪ আসনে জয় পায় তৃণমূল, বিজপি জয় পায় ৪১ টিতে। এরপর ডিসেম্বরে পৌরসভা নির্বাচনেও রেকর্ড ভোটে জয় পায় তৃণমূল।

১১. চীনের বিধ্বস্ত রকেট

২৯ এপ্রিল চীনের ওয়েনচং থেকে উৎক্ষেপন করা হয় লং মার্চ ফাইভবি রকেটটি। এর বিচ্ছিন্ন একটি অংশের ধ্বংসাবশেষ ৯ মে ফিরে আসতে থাকে পৃথিবীর দিকে। ২১ টন ওজনের এই ধ্বংসাবশেষ জনবহুল এলাকায় পড়লে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হয়। আতঙ্ক ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। তবে জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে এটি ভারত মহাসাগরে মালদ্বীপের জলসীমায় গিয়ে পড়ে।

১২. ইসরায়েলের নির্বাচন ও নেতানিয়াহুর পতন

মার্চের শেষে নির্বাচন হলেও সংখ্যাগরিষ্ঠ আসন না পাওয়ায় বিলম্বিত হয় প্রেসিডেন্টের মনোনয়ন। অবশেষে ২ জুন ইয়ার  ল্যাপিডের সঙ্গে জোট গড়ে ২ বছরের জন্য ক্ষমতায় আসেন নাফতালি বেনেট। পরবর্তী ২ বছর দায়িত্ব পালনের সিদ্ধান্ত নেন ল্যাপিড। এর মাধ্যমে বেনিয়ামিন নেতানিয়াহুর এক যুগের শাসনের অবসান হয়।

১৩. হাইতির প্রেসিডেন্টের হত্যাকাণ্ড

৭ জুলাই রাত ১টায় হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসিকে নিজ বাসভবনে হত্যা করে সশস্ত্র সন্ত্রাসীরা। এরপর দেশটিতে ছড়িয়ে পড়ে অস্থিরতা আর নৈরাজ্য।

১৪. করোনার ঢেউ ও টিকার রাজনীতি

এপ্রিল থেকে জুলাই পর্যন্ত করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ দেখা দেয় ভারত, বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতে। টিকা উৎপাদন ও সরবরাহ নিয়ে বিভিন্ন দেশে সৃষ্টি হয় জটিলতা। বাধাগ্রস্ত হয়ে অনেক দেশের টিকা কার্যক্রম। টিকার অনুমোদন নিয়েও নাটকীয়তার সৃষ্টি হয়। শেষ পর্যন্ত বেশ কয়েকটি টিকার বৈধতা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘ, জি৭ জোটের প্রচেষ্টা আর পারস্পরিক সমঝোতার মাধ্যমে টিকার চালান পেতে শুরু করে স্বল্পোন্নত দেশগুলো। এরপর করোনার ডেলটা ধরনের প্রকোপে ইউরোপে তৃতীয় সংক্রমণের ঢেউ আসে অক্টোবরে।

১৫. তালেবানের ক্ষমতা দখল

১৫ আগস্ট আশরাফ গনি সরকারের পতন ঘটিয়ে আফগানিস্তানের দখল নেয় বিদ্রোহীগোষ্ঠী তালেবান। এরপর নতুন সরকার গঠন হলেও তাকে স্বীকৃতি দেয়নি পশ্চিমা জোট। ৩০ আগস্ট দেশটি থেকে বিদেশী সেনা প্রত্যাহার হলেও তালেবানের শাসনে এখনও অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে।

১৬. কাবুল বিমানবন্দরে হামলা

তালেবান ক্ষমতা দখলের পর দেশ ছাড়ার হিড়িক নামে আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে।  ২৬ আগস্ট বিমানবন্দরের বাইরে স্থানীয় আইএস-কে জঙ্গিদের বোমা হামলায় নিহত হয় দেড় শতাধিক মানুষ। এরপর আইএস-কে জঙ্গি ভেবে ড্রোন হামলা চালিয়ে ১০ বেসামরিক নাগরিক হত্যা করে ব্যাপক সমালোচনার মুখে পড়ে মার্কিন সেনাবাহিনী।

১৭. জার্মান চ্যান্সেলর মেরকেল বিদায়

২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত এক যুগের বেশি সময় জার্মান চ্যান্সেলরের দায়িত্ব পালন করেন লৌহমানবীখ্যাত অ্যাঙ্গেলা মেরকেল। অবশেষে সেপ্টেম্বরে অবসরে যান তিনি। নতুন সরকার পায় জার্মানি।

১৮. করোনার নতুন ধরন ওমিক্রন

২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় করোনার নতুন ধরন ওমিক্রন। এরপর তা ছড়িয়ে পড়ে বিশ্বের ৮০টিরও বেশি দেশে। অধিক সংক্রমণশীল হলেও এখনও পর্যন্ত ডেলটা ধরনের মত প্রাণঘাতী বলে প্রমাণিত হয়নি করোনার এই রূপটি।

১৯. জলবায়ু সম্মেলন ও চুক্তি

নভেম্বরের শেষে জীবাস্ম জ্বালানী ব্যবহার বন্ধ নিয়ে মতবিরোধের জেরে দীর্ঘায়িত হয় জাতিসংঘের জলবায়ু সম্মেলন। অবশেষে জীবাস্ম জ্বালানীর ব্যবহার সীমিত করা আর কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণসহ বেশ কিছু কার্যকর সিদ্ধান্ত নিয়ে নতুন জলবায়ু চুক্তি করে সদস্য দেশগুলো।

২০. ভারতের প্রতিরক্ষা প্রধানের মৃত্যু

৮ ডিসেম্বর কেরালায় বিরূপ আবহাওয়ায় বিধ্বস্ত হয় সামরিক হেলিকপ্টারটি। নিহত হন সব আরোহী। এদের মধ্যে ভারতের প্রতিরক্ষা প্রধান জেনারেল রাওয়াত, তার স্ত্রী, প্রতিরক্ষা সহকারী, নিরাপত্তা কমান্ডো ও বিমানবাহিনীর সদস্যরাও ছিলেন।

২১. মহাকাশ অভিযান 

এবছর মঙ্গলগ্রহে নভোযান অবতরণ, মহাকাশে শক্তিশালী জেমস ওয়েব টেলিস্কোপ স্থাপন আর সূর্যের বলয়ে প্রথমবার মহাকাশযান প্রেরণে সফল হয় মার্কিন মহাকাশ গবেষণ🦹া সংস্থা 🌠নাসা। এছাড়াও বছর শেষে চাঁদে এক রহস্যময় কুঁড়েঘর সদৃশ বস্তুর ছবি তুলে সাড়া ফেলে দেয় চীনের নভোযান।

Link copied!