• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


১৪ বছর পর তুরস্ক-ইসরায়েলের বৈঠক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০২:৫৪ পিএম
১৪ বছর পর তুরস্ক-ইসরায়েলের বৈঠক

তুরস্কের🐼 প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদো🐻য়ানের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড। ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় বরাতে এই খবর জানিয়েছে বিবিসি।

এর মাধ্যমে ১৪ বছরের মধ্যে প্রথমবারের ম🧸তো আঙ্কারা ও তেল আবিবের মধ্যে রাষ্ট্রপ্রধান পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হল। এতে করে দীর্ঘ তিক্ততার অবসানের পর দুই আঞ্চলিক শকಌ্তির মধ্যে সম্পর্ক জোরদারের আশা করা হচ্ছে।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলন চলাকালীন তারা দ্বিপাক্ষিক বৈঠক করেন। এরদোয়ানের সঙ্গে বৈঠকে শেষে ল্যাপিড বলেন, তিনি দুই দেশের 🗹মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা ও তুরস্কে নতুন ইসরায়েলি রাষ্ট্রদূত নিয়োগের বিষয়ে আলোচনা করেছেন তারা।

নভেম্বরে নতুন নির্🅷বাচন না হওয়া পর্যন্ত ইসরায়েলের ক্ষমতায় থাকবেন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ল্যাপিꦉড। গত বছর নেতানিয়াহু ক্ষমতা ছাড়ার পরই এরদোয়ান ইসরায়েলের সঙ্গে সম্পর্ক পুনর্বহালের ইঙ্গিত দেন। তার সমর্থন ল্যাপিডের কূটনৈতিক অবস্থানকে শক্তিশালী করতে পারে বলে আশা করা হচ্ছে।

২০১০ সালে ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনিদের ত্রাণ বহনকারী গাড়িবহরে হাম꧃লা চালালে তুরস্কের নয়জন কর্মী নিহত হয়। এরপর দুই দেশই নিজ নিজ রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয়।

নিউইয়র্কের বৈঠকের ইরানি হামলা প্রচেষ্টা বন্ধে তুরস্কের গ🧸োয়েন্দা সহযোগিতার জন্য এরোদয়ানকে ধন্🅠যবাদ জানান ল্যাপিড। জ্বালানি সহযোগিতা নিয়েও আলোচনা করেছেন নেতারা।

Link copied!