• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হিটলারের ৮৬ বছরের পুরনো চিঠি প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২২, ০৯:২৬ পিএম
হিটলারের ৮৬ বছরের পুরনো চিঠি প্রকাশ

জার্মান নাৎসি স্বৈ♋রশাসক অ্যাডলফ হিটলারের একটি চিঠি প্রকাশ করেছেন তার ব্যক্তিগত চিকিৎসকের বংশধররা। এতে নিজের কণ্ঠ নিয়ে সমস্যার জন্য প্রতিকার চেয়েছেন হিটলার।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, চিঠিতে হিটলারের তার ডাক্তারের কাছে গুরুতর অসুস্থতার ভয় জানিয়েছꦓেন। তিনি বলেন, “আমার যদি খারাপ কিছু হয়ে থাকে তবে আমাকে অবশ্যই জানাবে।”

১৯৩৫ সালের মে মাসে ডাক্তার ভন একেনের সঙ্গে প্রথমবার পরামর্শের পরে তাকে এসব কথা বলেছিলেন হিটলার। ১৯৩৫ সাল থেকে ১০ বছরে ♚কয়েকবার হিটলারের চিকিৎসা করান নাক, কান ও গলা বিশেষজ্ঞ কার্ল অটো ভন ইকেন।

একেন ১৯৬০ সালে মারা যান। তার চাচাতো ভাইয়ের কাছ থেকে এই চিঠির খোঁজ পান ভন একেনের নাতি রবার্ট ডোপগেন। তাদের পারিবারিক সংরক্ষণাগারে এই চিঠিটꦯি সংরক্ষিতꦇ ছিল।

ব্রিটিশ ইতিহাসবিদ রিচার্ড জে ইভ💮ানস এই চিঠিগুলোর সত্যতা প্রমাণ করেছেন। জনগণের সমর্থন পেতে প্রায় সময়ই হিটলারকে বড় বড় বক্তৃতা করতে হত। তাই অন্যান্য চিঠিতেও হিটলার তার কণ্ঠের চিকিৎসার ওপর গুরুত্ব দিয়েছিলেন।

এসব চিঠিতে দেখা যায়, তার পলিপ অপসারণের একটি অস্ত্রোপচার পরবর্তী ভাষণ না হওয়া পর্যন্ত ♛স্থগিত করা হয়েছিল। অস্ত্রোপচারের পর চিঠিতে ভন একেন হিটলারকে কণ্ঠকে বিশ্রাম দেওয়ার পরামর্শ দিয়েছিলেন।

দ্বিতীয়ꦏ বিশ্বযুদ্ধের শেষ দিকে ১৯৪৫ সালে বার্লিনের একটি বাঙ্কারে আত্মহত্যা করে মারা যান হিটলার। তার মৃত্যুর পর এক রুশ সাংবা꧒দিক এই চিকিৎসকের সাক্ষাৎকার নিয়েছিলেন।

তাকে জিজ্ঞাসা করা হয়েছিল, বিশ্বযুদ্ধে লক্ষাধিক মানুষ নিহতের মূল হোতা হিটলারকে তিনি হত্যা করেননি💖 কেন। ভন একেন বলেছিলেন: “আমি একজন চিকিৎসক, খুন��ি নই।”

Link copied!