• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সবচেয়ে সুখী ফিনল্যান্ড, ২৬ ধাপ পিছিয়েছে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৮, ২০২২, ০৮:২৮ পিএম
সবচেয়ে সুখী ফিনল্যান্ড, ২৬ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে ইউরোপের দেশ ফিনল্যান্ড। তালিকায় দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে ডেনমার্ক। তৃ🤪তীয় অবস্থানে উঠে এসেছে আইসল্যান্ড, আর পূর্বের অবস্থান হারিয়ে এবার চতুর্থ স্থানে জায়গা পেয়েছে সুইজারল্যান্ড। এ তালিকায় বাংলাদেশ পূর্বের অবস্থান থেকে ২৬ ধাপ পিꦅছিয়েছে। ৬৮তম অবস্থান থেকে বাংলাদেশ এখন ৯৪তম সুখী দেশ।

শুক্রবার (১৮ মার্চ) ২০২২ সালে বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করে জাতিসংঘের টেকসই উন্ন🌞য়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন)। 

সিএনএন জানায়, ২০১৯ সালে শুরু হওয়া করোনাভাইরাস লাখ লাখ মানুষের প্রাণ কেড়েছে। এই মহামারির ধাক্কা লেগেছে জীবনের প্রত্যেক ক্ষেত্রে। গতবারের মতো এবারও এই রিপোর্টে প্রাধান্য পেয়েছে করোনা মহামারি। এর আগে মোট দেশজ উৎপাদন (জিডিপি), গড় আয়ু, মানবিকতা, সামাজিক সহায়তা, স্বাধꦕীনতা ও দুর্নীতির ওপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হতো। এর সঙ্গে এবার যোগ হয়েছে করোনা পরিস্থিতি।

এবার সুখবিষয়ক দশম বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে টেকসই উ𓆉ন্নয়ন নেটওয়ার্ক। বিশ্ব সুখ দিবসের দুই দিন আগে এই প্রতিবেদন প্রকাশিত হল। এবার তালিকায় স্থান পেয়েছে ১৫০ দেশ।

প্রতিবেদনটি তৈরিতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক বিশ্লেষক ও পরামর্শক প্রতিষ্ঠান গ্যালপ এবং যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান লয়েডস রেজিস্টার ফাউন্ডেশ𝐆নের তথ্য ব্যবহার করা হয়েছে। এছাড়া করোনা মহামারি সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করা হয়েছে ব্রিটিশ ইন্টারনেটভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ইউগভের আইসিএল-ইউগভ বিহেভিয়ার ট্র্যাকার থেকে।

প্রতিবেদন অনুযায়ী এবার বাংলাদেশের স্কোর ৫ দশমꩵিক ১৫৫। সে হিসেবে বাংলাদেশের অবস্থান ৯৪তম। ২০২১ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ছিল ৫ দশমিক ২৮০। ২০২০ সালে বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৮৩৩। ২০১৯ সালে ছিল ৪ দশমিক ৪৫৬। আর ২০১৮ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৫০০।

এর আগে ২০২১ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে বাংলাদেশের অবস্থান ছিল ৬৮তম। ২০২০ সালে ছিল ১০৭তম। তার আগের বছর ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশ ১২৫তম হয়েছিল। আর ২০১৮ সালে ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশ ১১৫♎তম অবস্থানে ছিল। 

এবারের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে ভারত ও পাকিস্তান। তালিকায় ভারতের অবস্থান ১৩৬তম। স্কোর ৩ দশমিক ৭৭৭। আর পাকিস্তানের অবস্থান পাকিস্তান ১২১, স্কোর ৪ দশমিক ৫১৬।
 

Link copied!