• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাশিয়ার মতো চীনের ওপর নিষেধাজ্ঞা চায় তাইওয়ান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২২, ০৮:৩৬ পিএম
রাশিয়ার মতো চীনের ওপর নিষেধাজ্ঞা চায় তাইওয়ান

ইউক্রেনে হামলা চালানোয় পশ্চিমাদের নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। ঠিক একইভাবে চীনের ওপর নিষেধাজ্ঞার আশা করছে তাইওয়ান। নিজ ভূখণ্ডে বেই𝔉জিং অপ্ররোচিত হামলা চালালে পশ্চিমাদের কাছে নিষেধাজ্ঞার আশা করে তাইপেই।

শনিবার (৭♊ এপ্রিল) তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ এই আশা প্রকাশ করেছেন।

সাম্প্রতিক সময়ে রাশিয়ার পশ্চিমা নিষেধাজ্ঞার দলে যুক্ত হয়েছে তাইপেই সরকার। দেশটি শুক্রবার রাশিয়ার মিত্র বেলারুশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ ক𒐪রেছে। ঠিক তার পরই চীনের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে জানান দিল তাইপেই।

ইউক্রেনের দুর্দশা তাইওয়ানে জনগণের ব্যাপ🅷ক সহানুভূতি অর্জন করেছে। কারণ অনেকেই ইউরোপীয় দেশﷺে যা ঘটছে তার মধ্যে নিজেদের সমান্তরাল হিসেবে দেখেন তারা। চীন কখনো শক্তি প্রয়োগ করে দ্বীপটিকে নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করে তাহলে ইউক্রেনের পরিস্থিতি হবে।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ বলেন, আমরা আশা করি আন্তর্জাতিক সম্প্রদায় তাইওয়ানকে বুঝতে ও🦋 সমর্থন করতে পারবে। ভবিষ্যতে যদি আমাদের হুমকি দেয় তাহলে পাল্টা আক্রমণ করতে সহায়তার আশা করছি।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাইওয়ান সতর্কতার স্তর বাড়িয়েছে। চীন অনুরূপ পদক্ষেপ নেওয়ার বিষয়ে সতর্ক। যদিও তাইপে♛ই সরকার আসন্ন চীনা আক্রমণের কোনও লক্ষণ প্রকাশ করেনি।

চীন রাশিয়ার আগ্রাসনের নিন্দা করেনি। ইউক্রেনের সঙ্গে তাইওয🎃়ানের 🤡তুলনা প্রত্যাখ্যান করেছে। বেইজিং বলছে, এটি (তাইওয়ান) দেশ নয়। নিছক একটি চীনা প্রদেশ।

Link copied!