• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যুদ্ধে যোগদানের নির্দেশের বিরুদ্ধে রুশদের বিক্ষোভ, আটক ৭০০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১২:৩১ পিএম
যুদ্ধে যোগদানের নির্দেশের বিরুদ্ধে রুশদের বিক্ষোভ, আটক ৭০০

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রিজার্ভ সৈন্যদের ডেকে পাঠানোর সিদ্ধান্তের প্রতিবা🐠দে রাশিয়ায় বিক্ষোভ আরও জোড়ালো হয়েছে। এই সিদ্ধান্তের প্রতিবাদ করায় 𒈔শত শত মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

মানবাধিকার সংস্থা ওভিডি-ইন✱ফোর বরাতে বিবিসি জানিয়েছে, শনিবার রাশিয়ার ৩২টি শহরে বিক্ষোভ থেকে আটক হয়েছে ৭২৪ জন।

অনুমানিক প্রায় ১ লাখ ৯০ হাজার রুশ সৈন্য ইউক্রেন যুদ্ধের মোতায়েন রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিদ্ধান্ত অনুযায়ী আরও ৩ লাখ সৈন্য পাঠাবে রাশিয়া। তবে এর জন্য ডাক পেয়েছে সেনাবাহিনীর বাইরে সাꦗমরিক প্রশিক্ষণপ্রাপ্ত সাধারণ জনগণ। যাদের অনেকেই যুদ্ধꦗে যেতে আগ্রহী নন।

তবে রাশিয়ার আইন অনুযায়ী সরকারের অনুমতি ছাড়া সমাবেশ করা নিষিদ্ধ। যদিও নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই শহরগুলোতে সেনা মোতায়েনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। সপ্তাহের শুরুতেই বিক্ষোভ🐼 থেকে এক হাজারের বেশি মানুষ গ্রেপ্তার হয়েছে।

শনিবার গ্রেপ্তার হওয়া অনেককে হাতে সেনাবাহিনীতে যোগ দেয়ার কাগজ দেওয়ার𝔍 নিবন্ধনপত্র দেওয়া হয়েছিল বলে জানা গে💧ছে।

এর বিরুদ্ধে প্রতিবাদ করায় তꦑাদের আটক করে নিরাপত্তা বাহিনীর সদস্🏅যরা। যদিও ক্রেমলিনের দাবি, তারা আইন মেনেই তাদের গ্রেপ্তার করেছে।

মস্কো আইন অনুযায়ী, সেনাবাহিনীতে নাম লেখানোর পর♍ পালিয়ে গেলে বা দায়িত্ব পালনে অস্বীকৃতি জানালে কঠোর শাস্তির বিধান রয়েছে।

শনিবার পুতিনের জারি করা ডিক্রিতে বলা হয়েছে, কো👍ন সৈন্য যদি আত্মসমর্পণ করে, সেনাবাহিনী থেকে পালিয়ে যায় অথবা য🍸ুদ্ধ করতে অস্বীকৃতি জানায়, তাহলে তার ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

Link copied!