• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ম্যাখোঁর কণ্ঠে রুশ-বন্দনা, ক্ষুব্ধ ইউক্রেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২২, ০৩:১৩ পিএম
ম্যাখোঁর কণ্ঠে রুশ-বন্দনা, ক্ষুব্ধ ইউক্রেন

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার বিরোধিতা করে আসছে ফ্রান𒆙্স। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ শুরু থেকেই রুশ আগ্রাসন বন্ধে জোরালো অবস্থান নেন। মার্কিন সরকার ও পশ্চিমা জোটের সঙ্গে মিলে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ফরাসি সরকার। 

এসব কারণে এত দিন ဣইউক্রেনের বাহবা পেলেও নতুন এক মন্তব্যের জেরে এখন ম্যাখোঁকে তিরস্♒কার করছে কিয়েভ। কারণ, ইউক্রেনে যুদ্ধের মধ্যেই তার কণ্ঠে ভেসে এলো রাশিয়ার জন্য দরদ।

বার্তা সংস্থা রয়✅টার্স বলছে, সম্প্রতি ম্যাখোঁ বলেন, রশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসন চালিয়ে ‘ঐতিহাসিক ও মৌলিক’ ভুল করেছেন। তার ভুলের জন্য রাশিয়াকে অপমান করা উচিত নয়। ম্যাখোঁর এই মন্তব্যকে ভালোভাবে নেয়নি কিয়েভ। প্রতিক্রিয়ায় ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেব✃া বলেন, রাশিয়াকে তার অবস্থানেই রাখা উচিত।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, “রাশিয়াকে অপমানিত করা উচিত নয়, আমরা যেন কূটনৈতিক উপায়ে যুদ্ไধ বন্ধ করে আলোচনার পথ প্রশস্ত করতে পারি।”

এরপর ইউক্রেনেরꦦ পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেন, “এই ধরনের প্রস্তাব কেবল ফ্রান্সকেই অপমান করবে এবং অন্যরাও একই দৃষ্টিভঙ্গি গ্রহণ করবে।”

ইউক্রেন বলছে, রাশিয়াকে ইউক্রেনের কাছ থেকে ছাড় পাওয়া🅘 উচিত নয়। কারণ, রাশিয়ার অভিযানকে আন্তর্জাতিকভাবে নৃশংস আগ্রাসন বলে নিন্দা জඣানানো হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পুতিনের নির্দেশে বিশেষ সামরিক অভিযানে নেমেছে রুশ ব𓆏াহিনী। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিনসহ ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদে﷽শগুলো। যুদ্ধ বন্ধে রাশিয়া-ইউক্রেনের প্রেসিডেন্টের আলোচনার সুযোগ তৈরি করতে চেষ্টা অব্যাহত রেখেছেন ফরাসি প্রেসিডেন্ট।

Link copied!