• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মে মাসে ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড-সুইডেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৯:১৪ পিএম
মে মাসে ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড-সুইডেন

আগামী মে মাসে ফিনল্যান্ড ও সুইডেন একসঙ্গে ন্যাটোতে যোগদানের ইচ্ছা প্রকাশ ꦺকরেছে। সোমবার ফিনল্যান্ডের ইলতালেহতি ও সুইডেনের এক্সপ্রেসেন ট্যাবলয়েড সংবাদপত্র ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে।

২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়া অধিভুক্ত করার পর থেকে সামরিক জোটের সঙ্গে সহযোগিতা কঠোর করে। পরে নর্ডিক দেশ দুইটি বাইরে থাকার সিদ্ধান্ত নিয়েছে। কি♓ন্তু চলতি বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু করলে ফিনল্যান্ড ও সুইডেন দীর্ঘদিনের সামরিক নিরপেক্ষতা বজায় রাখা থেকে সরে আসার সিদ্ধান্ত নেয়।

ফিনল্যান্ডের সংবাদপত্র ইলতালেহতির মতে, ফিনল্য✱ান্ড ও সুইডেনের নেতারা ১৬ মে ম🅘িলিত হওয়ার পরিকল্পনা করেছেন। জোটে যোগদানের বিষয়ে আবেদন করার জন্য তাদের পরিকল্পনা পরে তারা প্রকাশ্যে ঘোষণা করবেন।

𒊎রয়টার্সের পক্ষ থেকে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তোর সঙ্গে যোগাযোগ করা হলে ত🀅িনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

সুইডিশ দৈনিক এক্সপ্রেসেন সরকারি অফিসের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে আলাদাভাবে প্রতিবেদন করেছে, ন্যাটোতে আবেদন প্রক্রিয়ার সময় সুইডেনের সামরিক উপস🐟্থিতি, গভীর সামরিক মহড়া ও ন্যাটো দেশগুলো থেকে ‍‍`দৃঢ় রাজনৈতিক‍‍` সমর্থন বৃদ্ধির প্রতিশ্রুতি দিয🃏়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী স্যানা মারꦜিন দুই সপ্তাহ আগে সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের সঙ্গে সাক্ষাতের❀ পর জানান, দুই দেশই এক সপ্তাহের মধ্যে ন্যাটোতে যোগদানের আবেদন করবে।

Link copied!