• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাংলায় শোনা যাবে হজের খুতবা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২, ২০২২, ০২:৪৫ পিএম
বাংলায় শোনা যাবে হজের খুতবা

ইসলাম ধর্মাবম্বীদের গুরুত্বপূর্ণ দিন পবিত্র হজের সময়ে দেওয়া আরাফাহ দিবসের খুতবা। এবার বাংলাসহ ১৪টি ভা🧔ষায় হজের খুতবা প্রচার ও প্রকꦫাশ করা হবে। সর্বাধিক সম্ভাব্য শ্রোতাদের কাছে সংযম ও সহনশীলতার বার্তা পৌঁছে দিতে এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার।

আরব নিউজ বলছে, শুক্রবার (৮ জুলাই) আরাফাহ দিবসে মক্কার নামিরাহ মসজিদ থেকে হজের খুতবা দেওয়া হবে। আরবিতে দেওয়া মূল খুতবার পাশাপাশি সৌদি আরবের সরকারি ওয়েবসাইট থেকে লাইভ ಞঅনুবাদ সম্প্রচার করা হবে।

গত বছর ইংরেজি, ফরাসি, মালয়, উর্দু, ফার্সি, রুশ, চীনা, বাংলা, তুর্কি ও হাউসা ভাষায় অন🧸ুবাদ আকারে খ♊ুতবা সম্প্রচার করা হয়েছিল। এবার সে তালিকায় নতুন করে যুক্ত হওয়া চার ভাষা হচ্ছে স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি ও তামিল।

দুই পবিত্র মসজিদবিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি আবদুল রহমান আল-সুদাইস বলেন, সৌদি নেতৃত্ব মসজিদুল হারাম ও মসজিদে নববীর পরিষেবার উন্নয়নে অন্তহীন সহায়তা দিচ্ছে। আরাফাহ দিবসের খুতবার লাইভ অনুবাদ পঞ্চম⛦ বছরে পদার্পণ করছে। এই লাইভ অনুবাদ প্রকল্প সহিংসতা, চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে অবস্থান নেয়।

তিনি আরও বলেন, এই খুতবা প্রাথমিকভাবে দুটি ভাষায় অনুবাদ করা হয়েছিল। পরে পর্ꦜযায়ক্রমে ৫ ও ১০টি অনুবাদ করা হয়। সেই ধারাবাহিকতায় এবার ১৪টি ভাষায় অ𝓰নুবাদ আকারে খুতবা সম্প্রচার করা হবে।

আল সুদাইস বলেন, অনুবাদ প্রকল্পটির লক্ষ্য হলো বিশ্বকে ন্যায়পরায়ণꦛতা, ন্যায়বিচার, সহনশীলতা ও মধ্যপন্থী ইসলামের বার্তা পৌঁছে দেওয়া। মানবাধিকাꦑর ও ইসলামের শিক্ষার পাশাপাশি মহানবী (সা.) বর্ণবাদ ও সাম্প্রদায়িকতা দূর করার বিষয়টি নিশ্চিত করেছেন।

সবশেষ ২০১৯ সালে পবিত্র হজ প💧ালনে স🌟ৌদিতে জড়ো হয়েছিল সাড়ে ২৫ লাখ মুসল্লি। সে বছর শুরু হয় করোনা মহামারি। এরপর কঠোর স্বাস্থ্যবিধি মেনে ২০২০ সালে মাত্র এক হাজার মুসল্লি নিয়ে হজের আয়োজন করে সৌদি সরকার। মহামারির কারণে দুই বছর বন্ধ ছিল হজের আয়োজন। এরপর ২০২২ সালে ফের বিদেশি হজযাত্রীদের স্বাগত জানাচ্ছে সৌদি আরব।

দেশটির হজমন্ত্রী মোহাম্মাদ আল-বিজাওয়ী রাষ্ট্র পরিচালিত টেলিভিশন আল-এখবারিয়াকে বলেছেন, ‘মহামারির কারণে দুই বছরের বাধার পর দেশের বাইরে থ𝐆েকে অতিথিদের গ্রহণ করতে পেরে আমরা খুবই আনন্দিত।’

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এর আগে জানায়, এই বছরের হজে অংশ 𒁃নেবে ১০ লাখ মানুষ। এর মধ্যে বিদেশিদের জন্য অনুমতি দেওয়া হবে ৮৫ শতাংশ, যার মানে ৮ লাখ ৫০ হাজার। আর দেশীয় হজযাত্রী থাকবেন ১ লাখ ৫০ হাজার।

এবারের হজে বিদেশি হজযাত্রীদের জন্য কিছু শর্ত বেঁধে দিয়েছে মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে ৬৫ বছরের বেশি বয়সীদের অনুমতি না দেওয়া। যারা হজে অংশ নেবেন তাদের অবশ্যই করোনা প্রতিরোধী দুই ডোজ টিকা❀ দেওয়া থাকতে হবে।

Link copied!