• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফিনল্যান্ডে বিদ্যুৎ বিচ্ছিন্ন করল রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৪, ২০২২, ০৯:৩৬ এএম
ফিনল্যান্ডে বিদ্যুৎ বিচ্ছিন্ন করল রাশিয়া

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়ান জ্বালানি সরবরাহকার🍸ী এক কোম্পানি। বিদ্যুতের দাম পরিশোধ না করায় এই সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান রাও নরডিক।

বিবিসি বলছে, শনিবার থেকে ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়ে🤪ছে রাশিয়ার রাষඣ্ট্র নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান রাও নরডিক।

সম্প্রতি ফিনিশদের ন্যাটো জ🅰োটভুক্ত হওয়া নিয়ে বেশ আলোচনার জন্ম দিয়েছে। দেশটি রাশিয়াকে ভবিষ্যতের হুমকি হিসেবে দেখছে। ফলে তারা এই সামরিক জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও ফিনিশদের সিদ্ধান্তের পাল্টা প্রতিক্রিয়া দেখিয়েছে মস্কো। প্রতিবেশী দেশের ন্যাটোতে যোগ দেওয়া নিজেদের জন্য পাল্টা হুমকি হিসেবে দেখছে ক্রেমলিন।

রাও নরডিক বলছে, ‘এমন ঘটনা ব্যতিক্♈রমী। এটা আমাদের বাণিজ্য ইতিহাসের বিশ বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ঘটেছে।’

রাও নরডিক বা ফিনল্যান্ডের গ্রিড অপারেটর প্রতিষ্ঠান ফিনগ্রিড কেউ📖ই 𒉰ব্যাখ্যা করেননি যে অর্থ প্রদানের সমস্যা হওয়ার কারণ কী।

তবে ফিনগ্রিড জানিয়েছে, ফিনল্যান্ডের চাহ♕িদার কেবল ১০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা হয় রাশিয়া থেকে। তাই জাতীয় পর্যায়ে দেশটিতে কোনো বিদ্যুৎ ঘাটত🌌ি সৃষ্টি হবে না।

প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিম꧟া পাইভিনেন জানিয়েছেন, রাশিয়া থেকে আসা বিদ্যুতের বিকল্প হিসেবে সুইডেন থেকে আমদানি করা হবღে। এ ছাড়া ফিনল্যান্ডের অভ্যন্তরীণ বিদ্যুৎ উৎপাদনও বাড়ানো হবে।

ফিনগ্রিড জানিয়েছে, এই গ্রীষ্মে নতুন একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র খোলা হবে, যা রাশিয়ার বন্ধ করে দেওয়া বিদ্যুৎ সরবরাহের♚ থেকে আরও বেশি বিদ্যুৎ গ্রিডে যুক্ত করবে।

🌄গত মাসে প্রাকৃতিক গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে অস্বীকার করায় বুলগেরিয়া ও 🎐পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়া।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১ হাজার ৩০০ কিলোমিটারের (৮০০ মাইল) সীমান্ত রয়েছে। দেশটি রাশিয়ার সঙ্গে সামরিক বিরোধ এড়াতে এত দিন ন্যাটো জোটের বাইরে থেকে এক 🐲অর্থে নিরপেক্ষ দেশের ভূমিকা পালন করেছে।

Link copied!