• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফিনল্যান্ডে বিদ্যুতের পর রাশিয়ার গ্যাস বন্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২১, ২০২২, ০৩:২২ পিএম
ফিনল্যান্ডে বিদ্যুতের পর রাশিয়ার গ্যাস বন্ধ

প্রতিবেশী ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবর♔াহ বন্ধের পর গ্যাস রপ্তানি বন্ধ করে দিয়েছে রাশিয়া। পশ্চিমাদের সঙ্গে জ্বালানির অর্থ পরিশোধ নিয়ে বিরোধের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে রুশ কর্তৃপক্ষ। শনিবার (২১ মে) থেকে দেশটিতে আর গ্যাস রপ্তানি করবে না রুশ🔯 রাষ্ট্র নিয়ন্ত্রিত গ্যাজপ্রম কোম্পানি।

এক বিবৃতিতে ඣফিনিশ গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান গ্যাসগ্রিড ফিনল্যান্ড জানায়, ইমাত্রা পয়েন্ট দিয়ে রাশিয়াꦚর গ্যাস আমদানি বন্ধ রয়েছে। ফিনল্যান্ডে ইমাত্রা হয়ে রাশিয়ার গ্যাস সরবরাহ করা হতো।

ফিনল্যান্ডের রাষ্ট্রীয় গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান গ্যাসুম বলছে, গ্যাসুমের সরবরাহ চুক্তির অধীনে ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। আজ থেকে এটা কার্ꦍযকর হবে। আসন্ন গ্রী🦹ষ্মের মৌসুমে গ্রাহকদের জন্য অন্যান্য উৎস থেকে বাল্টিক সংযোগকারী পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করবে গ্যাসুম।

এর আগে ১৪ মে ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ ক💝রে দেয় রাশিয়ান জ্বালানি সরবরাহকারী এক কোম্পানি। বিদ্যুতের দাম পরিশোধ না করায় এই সিদ্ধান্ত নেয় রুশ জ্বালানি 🤪সরবরাহকারী প্রতিষ্ঠান রাও নরডিক।

ইউক্রেনের আগ্রাসনের জ♔েরে একের পর এক পশ্চিনা নিষেধাজ্ঞার কবলে পড়ে রাশিয়া। কিন্তু মস্কোর গ্যাসের ওপর পশ্চিমা দুর্বলতাকে হাতিয়ার বানিয়েছেন ভ্লাদিমির পুতিন। তার দেশের গ্যাস কিনতে হলে রুশ মুদ্রা𒁃 রুবলে অর্থ পরিশোধের শর্ত দেন। যে শর্তে রাজি হয়েছে অনেক ইউরোপীয় দেশ। তবে এই প্রস্তাবে রাজি হয়নি ফিনল্যান্ড।

আবার সম্প্রতি রাশিয়াকে হুমকি হিসেবে দেখে সামরিক জোট ন্যাটোতে যোগদানের সিদ্ধান্ত নিয়েছে ফিনিশরা। জোটের সদস্য হতে ইতোমধ্যে আবেদন করেছে হেলꦇসিঙ্কি। এতে আরও ক্ষিপ্ত হয়েছে মস্কো। শেষে গ্যাস সরবরাহ বন্ধের সিদ্ধান্ত জানায় রাশিয়া সরকার।

শুক্রবার গ্যাজপ্রম এক্সপোর্ট জানায়, রাশিয়ার নতুন নিয়ম মেনে চলেনি গ্যাসুম। রুবলে অর্থ পরিশোধ করতে ব্যর্থ 🍨হয়েছে।

ইউরোপের সঙ্গে রাশিয়ার গ্যাস সরবরাহ চুক্তি ইউরো ব🌊া ডলারে হয়। কিন্তু নিষেধাজ্ঞার পর রুবলে ফিরে আসে মস্কো। নিয়ম মানতে ব্যর্থ হওয়ায় ইউরোপের দেশ বুলগেরিয়া ও পোল্যান্ডেও গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে রুশ কর্তৃপক্ষ।

Link copied!