• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পুতিন অস্থিরতা সৃষ্টির ‘মাস্টারমাইন্ড’, বলছে পোল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১, ০৪:৪৫ পিএম
পুতিন অস্থিরতা সৃষ্টির ‘মাস্টারমাইন্ড’, বলছে পোল্যান্ড

পোল্যান্ডের মাধ্যমে ইউরোপে অনুপ্রবেশের চেষ্টায় বেলারুশ সীমান্তে ভিড় করেছে কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশী। এর ফলে নিরাপত্তা ঝ﷽ুঁকিতে পড়েছে দেশটির সীমান্তবর্তী এলাকা।

এমন পরিস্থিতির কারণে বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো আর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর চটেছে পোল্যান্ড সরকার। সীমান্তে অভিবাসী 🧜সংকটের পেছনে এই দুজনকেই দায়ী করেছেন দেশটির প্꧃রধানমন্ত্রী।

স্থানীয় সময় মঙ্গলবার সীমান্ত পরিদর্শনের পর সংসদে জরুরি অধিবেশন ডাকেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউতস মোরাউইকি। এ সময় পুতিনকে উদ্দেশ করে মন্তব্য করে তিনি বলেন, “বেলারুশের স্বৈরাচারী নেতা (লুকাশেঙ্কো) পুতিনের ঘনিষ্ঠ মিত্র। আর এই সংকটে🦩র মাস্টারমাইন্ড মস্কোতেই রয়েছেন।”

এই মুহূর্তে পোল্যান্ডের সীমান্তে আ🐷টকা আছে অন্তত দুই হাজ🍌ার অভিবাসী। পোলিশ সরকারের দাবি, অভিবাসীদের বেলারুশের মধ্য ইউরোপে যেতে উসকানি দিয়ে আঞ্চলিক অস্থিতিশীলতা বাড়াতে চেষ্টা করছে রুশ ও বেলারুশের নেতারা।

এ🧸কে গত ৩০ বছরের মধ্যে পোল্যান্ড সীমান্তের ওপর সবচেয়ে বড় আক্রমণ বলে মনে করছেন মোরাউইকি। সীমান্ত যুদ্ধে জনগণকে ঢাল হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে দাবি করেছেন তিনি।

বিবিসি ꧅জানা🌼য় সীমান্তে কাঁটাতারের বেড়া কেটে বেলারুশের শত শত মানুষ পোল্যান্ডে ঢোকার চেষ্টা করছে। এ ঘটনার পর পোল্যান্ড সেখানে অতিরিক্ত সৈন্য মোতায়েন করেছে। কুযনিচায় একটি গুরুত্বপূর্ণ সীমান্ত বন্ধ করে দিচ্ছে কর্তৃপক্ষ।

ইইউ ও নেটোর সদস্য রাষ্ট্র পোল্যান্ড, লিথুয়ানিয়া ও লাতভিয়া গত কয়েক মাস ধরেই তাদের দেশে🔯 অবৈধ অনুপ্রবেশ চেষ্টার অভিযোগ জানিয়ে আসছে। এই বিপুল সংখ্যক অভিবাসীদের বেশির ভাগই মধ্যপ্রাচ্য ও এশিয়ার দেশগুলো থেকে আগত বলে জানা গেছে।

Link copied!