• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দ্বিতীয় দফায় ফ্রান্সের প্রেসিডেন্ট হলেন ম্যাখোঁ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২, ০৯:২৯ এএম
দ্বিতীয় দফায় ফ্রান্সের প্রেসিডেন্ট হলেন ম্যাখোঁ

কট্টর ꦏডানপন্থী প্রার্থী মারিন লা পেনের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ী হলেন ইমানুয়েল ম্যাখোঁ। নির্বাচনের আগে বিভিন্ন জরিপের ফলাফল দেখে আশা করা হচ্ছিল ভোটের লড়াইয়🅘ে ম্যাখোঁর গ্রহণযোগ্যতাই বেশি। শেষ পর্যন্ত নির্বাচনের ফলও তাই বলছে।

বিবিসি জানায়, স্থানীয় সময় রবিবার প্রকাশিত ভোট গণনায় ৫৮ দশমিক ৫৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছে ম্যাখোঁর দল লা রিপ🎶াবলিক ওঁ মার্স। নিকটতম প্রতিদ্বন্দ্বী লা পেনের দল ন্যাশনাল র‍্যালি পেয়েছে ৪১ দশমিক ৪৫ শতাংশ ভোট। দুই ধাপে অনুষ্ঠিত নির্ব🌳াচনের শুরু থেকেই লা পেনের চেয়ে ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন ম্যাখোঁ।

এর মাধ্যমে দ্বিতীয় দফায় আরও পাঁচ বছরের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট হলেন ইমানুয়েল ম্যাখোঁ। তার বিজয়ে বড় স্বস্তি পেয়েছেন ইউরোপীয় নেতারা। কেননা ডানপন্থী প্রার্থী লা পেন বরাবরই ই൩উরোপীয় ইউনিয়নের নীতির বিরোধী।

এছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি ভোটের আগে থেকেই ম্যাখোঁর সমর্থনে ফরাসীদের ভোট দেও෴য়ার আহ্বান জানান। জয়ের পর তাকে স্বাগত জানিয়ে ‘সত্যিকারের বন্ধু’ বলে অভিহিত করেছেন জেলনস্কি। ম্যাখোঁর বিজয়কে স্বাগত জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও।

২০১৭ সালে প্রথমবার ফ্রান্সের প্রꦅেসিডেন্ট নির্বাচিত হন ম্যাখোঁ। দ্বিতীয় মেয়াদে ২০২৭ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন তিনি।

👍জয়ের পর আইফেল টাওয়ারের বেদীতে সমর্থকদের শুভেচ্ছা জানান এই নেতা। তিনি বলেন, দেশের সব জনগণের জন্য কাজ করতে চান তিনি। আর নির্বাচনে পরাজয়ের পরও মিজꦇ লা পেন বলেছেন, তিনি যে পরিমাণ ভোট পেয়েছেন সেটাও একটা বড় অর্জনের ইঙ্গিত দেয়।

 

Link copied!