• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


তেল-গ্যাস রপ্তানি বাড়াচ্ছে কানাডা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২২, ০১:৪৮ পিএম
তেল-গ্যাস রপ্তানি বাড়াচ্ছে কানাডা

পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে রাশিয়ার তেল ও গ্যাস রপ্তানি কমে গেছে। এমন পরিস্থিতিতে তেল ও গ্যাস রপ্তানি বাড়া♏নোর সিদ্ধান্ত নিয়েছে জ্বালানির অন্যতম উৎপাদনকারী দেশ কানাডা। এ বছর থেকে দিনে তিন লাখ ব্যারেল🎶 জ্বালানি উৎপাদনের পরিকল্পনা নিয়েছে দেশটি।

বৃহস্পতিবার (২৪ মার্চ) কানাডার প্রাকৃতিক সম্পদমন🤡্ত্রী জোনাথন উইলকিনসন এক বিবৃতিতে এসব জানান। আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বিবৃতিতে জোনাথন উইলকিনসন বলেন, “ইউক্রেনে রাশিয়া🦩র সামরিক অভিযানে কানাডার মিত্রদের জ্বালানি নিরাপত্ত𒁏া সংকট তৈরি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আমরা তেল উৎপাদন ৫ শতাংশ বাড়াব।”

এদিকে বিশ্বে তেল ও গ্যাস নিয়ে চলমান সংকট ই൲স্যুতে ফ্রান্সের রাজধানী প্যারিসে সফরে গেছেন কানাডার প্রাকৃতিক সম্পদমন্ত্রী জোনাথন উইলকিনসন। সেখানে আন্🍃তর্জাতিক জ্বালানি সংস্থার (আইইএ) সঙ্গে বৈঠকে অংশে নেন তিনি।

এ সময় ইউরোপীয় নেতাদের উদ্দেশে তিনি বলেন, “ইউরোপীয় বন্ধু ও সহযোগীদের জন্য আমাদের এগ♉িয়ে আসা উচিত। পশ্চিমের নেতারা আমাদের বলেছেন রাশিয়ার তেল ও গ্যাস আমদানি থেকে তඣারা বেরিয়ে আসতে চান। এ জন্য স্বল্প মেয়াদে আমাদের সাহায্য দরকার। একই সঙ্গে ইউরোপে  জ্বালানির জোগানদাতা বদলের জন্যও আমাদের দ্বারস্থ হয়েছেন তারা। উভয় ক্ষেত্রে সাহায্য করার মতো অনন্য স্থানে রয়েছে কানাডা।”

ইউরোপে জ্বালানির বড় অংশ সরবরাহ করে রাশিয়া। ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর যা বন্ধ হয়ে গেছে। পশ্চিমারা একে♌র একের পর নিষেধাজ্ঞায় ফেলেছে রাশিয়াকে। এতে ইউরোপে রাশিয়ার জ্বালানি রপ্তানি বন্💦ধ হয়ে গেছে।

Link copied!