• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রীর অবস্থা সঙ্কটাপন্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ১১:৫৭ এএম
গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রীর অবস্থা সঙ্কটাপন্ন
ছবি : রয়টার্স

নির্বাচনে প্রচারে বক্তৃতা দেওয়ার সময় গুলিবিদ্ধ হয়েছেন জাপানের সাবেক প্রধান🅘মন্ত্🃏রী শিনজো আবে। গুলিবিদ্ধ হওয়ার পর তাকে হাঁসপাতালে ভর্তি করা হয়েছে। বুকে ও ঘাড়ে গুলি লাগায় বর্তমানে তিনি সঙ্কটাপন্ন অবস্থায় আছেন।

জাপানি রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, শিনজোকে লক্ষ্য করে♍ দুইবার গুলি চালায় হামলাকারী। ত💮ার বুকের বাম পাশ ও ঘাড়ে দুইটি গুলি লেগেছে। দ্রুত হাঁসপাতালে ভর্তি করালেও কার্যত তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গেছে।

পরে এক সংবাদ ব্রিফিংয়ে জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো জানান, স্থানীয় সময় শুক্রবার (৭ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে এ হামলার ঘটনা ঘটে। তবে দেশের সাবেক প্রধানমন্ত্রীর সবশে🧜ষ শারীরিক অবস্থা সম্পর্কে জানেন না তিনি।এমন বর্বরোচিত আচরণ মেনে নেওয়া হবে না বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

পুলিশ জানায়, ঘটনাস্থল থেকে সন্দেহভাজন এক যুবককে আটক ও এক🌠টি বন্দুক উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে বলছে, দুইদিন পরে অনুষ্ঠ🎃িত হবে জাপানের উচ্চ কক্ষের নির্বাচন। সেটির প্রচারে অংশ নিয়ে শুক্রবার দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর নারায় একটি রেলস্টেশনের বাইরে সমাবেশে বক্তৃতা দিচ্ছিলেন সাবেক প্রধানমন্ত্রী আবে। এসময় পেছন থেকে তাকে উদ্দেশ্য করে দুবার গুলি চালানো হয়।

জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। প্রথম দফায় ২০০৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় ছিলেন তিনি। এরপর ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত টানা আট বছর শক্ত হাতে দেশ চালিয়েছেন আবে। দেশকে মুদ্রাস্ফীতির চক্র থেকে বে๊র করতে বড় ভূমিকা ছিল তার। তিনি ক্ষমতাগ্রহণের সময় চীনের সঙ্গে জাপানের বিরোধপূর্ণ সম্পর্ক ছিল দীর্ঘদিনের। তবে আবের সুদক্ষ কৌশলে এ পরিস্থিতির উন্নতি ঘটে।

Link copied!