• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কঙ্গোকে ৩২ কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছে উগান্ডা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০৮:০৯ পিএম
কঙ্গোকে ৩২ কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছে উগান্ডা

নব্বইয়ের দশকে গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে (ডিআরসি) আক্রমণের ক্ষতিপূরণবাবদ ৩২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দিচ্ছে প্রতিবেশী দেশ উগান্ডা। ১৯৯৯ সালে ডিআরসির দায়ের করা মামলায় সামরিক অভিযানের কারণে মৃত্যু, লুটপাট ও অর্থনৈতিক ক্ষতির জন্য উগান্ডাকে এই সাজা ꦇদেয় আন্তর্জাতিক আদালত।

রয়টার্স জানায়, সোমবার প্রথম কিস্তিতে ৬ কোটি ৫০ লাখ ডলার প্রদান করেছে দেশটি। উগান্ডার অর্থ মন্ত্রণালয়ে𝄹র মুখপাত্র অ্যাপোলো মুনঘিন্দা বলেন, “গত ১ সেপ্টেম্বর আমরা প্রথম কিস্তি হিসেবে ৬ কোটি ৫০ লাখ ডলার দিয়েছি।”

আর ডিআরসি সরকারের মুখপাত꧑্র প্যাট্রিক মুয়ায়া বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন যে পাঁচটি কিস্তির মধ্যে প্রথমটি পরি༺শোধ করেছে উগান্ডা সরকার।

২০০৫ সালে জাতিসংঘের সর্বোচ্চ আদালতের রায়ে বলা হয়, উগান্ডা ১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত সংঘ✨াতের সময় পূর্ব কঙ্গোর কিছু অংশ অবৈধ দখল করে এবং সেখানকার সশস্ত্র বিদ্রোহীদের সমর্থন দিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। এর পর এ বছরের ফেব্রুয়ারিতে বিচারকরা উগান্ডাকে সেপ্টেম্বরের মধ্যে সেই ক্ষতিপূরণের প্রথম কিস্তির অর্থ দিতে নির্দেশ দেয়।

আদালত জানায়, উগান্ডার বাহিনী বা তাদের সমর্থনকারী বিদ্রোহীরা 🍎কঙ্গোর বিপুল পরিমাণ স্বর্ণ, হীরা, কাঠ ও অন্যান্য প্রাকৃতিক সম্পদের লুট করেছে। ক্ষতিপূরণের মধ্যে ধর্ষণ, শিশুদের যুদ্ধে জড়ানো ও ৫ লাখ মানুষকে বাস্তুচ্যুত করার সাজাও রয়েছে।

Link copied!