• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এবার ডেনমার্কে গ্যাস বন্ধ করল রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১, ২০২২, ০৩:৩২ পিএম
এবার ডেনমার্কে গ্যাস বন্ধ করল রাশিয়া

ইউরোপের আরেক দেশে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। রুবলে দাম পরিশোধ করতে অস্বীকৃতি জানা✨নোয় ডেনমার্কের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে মস্কো। বুধবার ড্যানি💫শ শীর্ষ জ্বালানি প্রতিষ্ঠান অরস্টেদ বিষয়টি নিশ্চিত করেছে।

সবশেষ মঙ্গলবার নেদারল্যান্ডসে গ্যাস-সংযোগ বিচ্ছিন্ন করে রা꧟শিয়া।এর আগে এই অঞ্চলের দেশ ফিনল্যান্ড, পোল্যান্ড ও বুলগেরিয়াতে গ্যাস সরবরাহ বিচ্ছিন্ন করে। দেশগুলো ডলারের পরিবর্তে রুবলে দাম পরিশোধ না করায় মস্কো এই সিদ্ধান্ত নেয়।

ড্যানিশ শীর্ষ জ্বালানি প্𒅌রতিষ্ঠান অরস্টেদ আশা করছে, “রাশিয়া গ্যাস-সংযোগ বিচ্ছিন্ন করলেও আপাতত জনগণকে সরবরাহ করে যাওয়া সম্ভব হবে। আমরা রুবলে দাম পরিশোধ অস্বীকৃতি জানিয়েছি, এরপর এমন কিছু হবে আমরা জানতাম। সেটার জন্য আগে থেকে প্রস্তুতি গ্রহণ করেছি আমরা।”

ইউক্রেনে আগ্রাসনের জেরে একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞার কবল𒐪ে পড়েছে রাশিয়া। পাল্টা প্রতিশোধ নিতে জ্বালানির ওপর নিষেধাজ্ঞা শুরু ক🔯রে মস্কো। বন্ধু নয় এমন রাষ্ট্রকে জ্বালানি কেনার জন্য শর্ত জুড়ে দেওয়া হয়। রুশ জ্বালানি নিতে হলে দাম পরিশোধ করতে হলে রুবলে দিতে হবে, এতে অস্বীকৃতি জানায় ইউরোপের অনেক দেশ।

অরস্টেদ বলছে, চলতি বছরের প্রথম ১৮ সপ্তাহে ইউরোপের রাশিয়ার গ্যাস সরবরাহের পরি🌱মাণ ছিল ২৫ শতাংশ। ডেনমার্কে সরব♉রাহ বন্ধ করলেও তৎক্ষণাৎ তেমন কোনো সমস্যা হবে না।

ডে🌱নমার্কের জ্বালানি সংস্থার প্রধান ক্রিস্টোফার বোতজাউ বলেন, “আমাদের এখনো পর্যাপ্ত গ্যাস রয়েছে। গ্রাহকদের সরবরাহ করতে পারব। পরিস্থিতি খারাপ হলে সেটার জন্🌊য আমাদের পরিকল্পনা প্রস্তুত আছে।”

✱এদিকে রাশিয়ার তেলের নতুন করে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। আগামী ছয় মাসের মধ্যে ৯০ শতাংশ রাশিয়ার তেল আমদানি বন্ধ করতে চায় এই অঞ্চল। ইইউ‍‍র ২৭ দেশের ২৫ শতাংশ ক্রুড তেল ও ৪০ শতাংশ প্রাকৃতিক গাসের চাহিদা পূরণ করে মস্কো।

Link copied!