• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইতালির নতুন প্রধানমন্ত্রীকে নিয়ে উদ্বিগ্ন বাংলাদেশি অভিবাসীরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৪:০৬ পিএম
ইতালির নতুন প্রধানমন্ত্রীকে নিয়ে উদ্বিগ্ন বাংলাদেশি অভিবাসীরা

ইতালির সাধারণ💮 নির্বাচনে জয় পেয়েছেন কট্টর ডানপন্থী জর্জিয়া মেলোনি। দেশটির ইতিহাসে প্রথম নারী প্রধাꦅনমন্ত্রী হতে যাচ্ছেন তিনি।

তবে ডানপন্থী সরকারের অধীনে ইউরোপের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ইতালির সম্ভাব্য পরিবর্তন নিয়ে⛦ ইউরোপের পাশাপাশি অনেক দেশই উদ্বিগ্ন।

যদিও নির্বাচনের পর মেলোনি বলেছেন, তার দল ব্রাদার্স অব ইতালি সবার জন্য♑ কাজ করবে। তবে দলটির নির্বাচনী ইশতেহারে প্রধান প্রতিশ্রুতি ছিল দেশে অবৈধ অভিবাসন ঠেকানো ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রভাব দুর্বল করা। এই নীতি বাস্তবায়ন করলেও চাপ সৃষ্টি হতে পারে অভিবাসীদের ওপর।

বিবিসি জানায়, প্রতিবছর ইউরোপে ঢোকার জন্য ভূমধ্যসাগর হয়ে ও স্থলপথে প্রচুর মানুষ ইতালি যান। এদের মধ্যে বাংলাদেশিরাও রয়েছেন। ইতালিতে বৈধভাবে কাজ করছেন এক লাখের বেশি বাংলাদেশি। আর বৈধ কাগজপত্র নেই কিংবা অভিবাস𝄹ন প্রক্রিয়াধীন রয়েছে এমন বাংলাদেশি ৫০ হাজারের বেশি।

ফলে যারা ইতিমধ্যে কাজ ও বসবাসের বৈধতা পেয়েছেন, তাদের মধ্যে নির্বাচন নিয়ে শঙ্কা না থাকলেও নতুন সরকার অবৈধ অভিবাসীদের বৈধতা দেবে কি না, তা নিয়ে আশঙ্কা রয়ে ♚গেছে বাকিদের মধ্যে।

এ ছাড়া নতুন সরকার মুসলিমবিরোধী ꦰমনোভাবের হতে পারে এমন আশঙ্কাও করছেন অনেকে। নতুন অভিবাসীদের ইতালিতে যেতে নিরুৎসাহিত করা হতে পারে বলেও ধারণা করা 𒁃হচ্ছে।

 

 

 

Link copied!