• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা নিচ্ছে তাইওয়ান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ০১:২৩ পিএম
ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা নিচ্ছে তাইওয়ান
ছবি : রয়টার্স

ইউক্রেনে চলমান যুদ্ধেরꦛ কৌশল থেকে শিক্ষা নিচ্ছে তাইওয়ান। এই বিষয়টির জন্য দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে একটি দল ঠিক করে রাখা হয়েছে। রাশিয়ার হা🍒মলার মধ্যে ইউক্রেন কীভাবে নিজেদের টিকিয়ে রাখছে সেসব তথ্য সংগ্রহ করাই তাদের কাজ।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বৃহস্পতিবার (৩১ মার্চ) মার্কিন প্রশাসনকে এসব কথা জানান তাইওয়ানের প্রতিরক্🍃ষা মন্ত্রী চিউ কুয়ো-চেং। 

স্বায়ত্তশাসিত অঞ্চল হলেও ব্রিটিশ শাসনের অব🐻সানের পর থেকেই ত꧂াইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে চীন। এদিকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর বেইজিংও তাইপাইয়ের দিকে ঠিক একই ইঙ্গিত দিচ্ছে।

তাইওয়ানে চীনের সামরিক বাহিনীর অভিযান শুরু এর প্রভাব কেমন পড়তে পারে, এবং এই দ্বীপে চ🥃ীন কীভাবে আঘাত করতে পারে, এসব কিছুই এখন তাইপাই প্রশাসনের জন্য আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। ইউক্রেন যুদ্ধ ও নিজেদের ভবিষ্যৎ পরিস্থিতি একই বলে মনে করছেন তাইওয়ানের কর্মকর্তারা।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী চিউ কো-চেং বলেন, “আমরা বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ রাখছি। যারা যুদ্ধচলাকালীন নিজেদের টিকিয়ে রেখেছিল। আমরা একটি দল ঠিক করে রেখেছি, এসব দ🙈েশের যুদ্ধ নিয়ে পড়াশোনা করছ꧒ে। ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর দুর্বল অভিযান নিয়ে আমরা জানার চেষ্টা করছি।”

ꦛতিনি আরও বলেন, “এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তাইওয়ানের সঙ্গে যাদের সম্পর্ক আছে সেসব দেশের সঙ্গেও আমরা নিয়মিত যোগাযোগ করছি।”

তাইওয়ানের প্রত🐬িরক♕্ষা মন্ত্রী কো-চেং বলেন, “আমরা কোন বিষয়ে তাড়াহুড়ো করে মন্তব্য করব না। অভ্যন্তরীণ আলোচনা এখন গুরুত্বপূর্ণ। কারণ যুদ্ধের প্রস্তুতি, অস্ত্র পাওয়া ও ফল পেতে এসব বিষয় সহায়ক ভূমিকা রাখবে।”

তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষাবিদ ইউক্রেনে অবস্෴থান করছে। তারা এ সব তথ্য সংগ্রহ করছে বলে জানান তিনি।

Link copied!