• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিশ্বের সবচেয়ে পুরোনো রুটির খোঁজ মিলল তুরস্কে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১০, ২০২৪, ০১:৩৭ পিএম
বিশ্বের সবচেয়ে পুরোনো রুটির খোঁজ মিলল তুরস্কে
তুরস্কের মানচিত্র। ছবি : গুগল

বিশ্বের সবচেয়ে পুরোনো রুটির খোঁজ মিলেছে🌟 তুরস্কে। দেশটির প্রত্নতাত্ত্বিকেরা ৮ হাজার ৬০০ বছরের পুরোনো একটি রুটির খোঁজ পাওয়ার দাবি ক🧸রেছেন। তুরস্কের কনিয়া প্রদেশের চাতালহুইকের প্রত্নতাত্ত্বিক এলাকার ‘মেকান ৬৬’ নামের অংশটিতে এ রুটি পাওয়া যায়।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ গথ💧্য জানায় জানায় তুরস্কের নেকমেতিন এরবাকান ইউনিভার্সিটি সায়েন্𒆙স অ্যান্ড টেকনোলজি রিসার্চ অ্যান্ড অ্যাপ্লিকেশন সেন্টার (বিআইটিএম)।

বিআইটিএম তথ্য অনুযায়ী, ইউনেসকো ঘোষিত একটি বিশ্ব ঐতিহ্য এলাকা হিসেবে ‘মেকান ৬৬’–এ একটি চুলার কাঠামো পাওয়া গেছে। পাশেই ছিল ইটের তৈরি ঘর। ওই চুলার চারপাশে প্রত্নতাত্ত্বিকেরা গম, বার্লি, মটরবীজ এবং হাতের তালুর ꧋মতো গোলা🎶কার স্পঞ্জের মতো নরম কিছু জিনিসের অবশিষ্টাংশ খুঁজে পেয়েছেন।

প্রত্নতাত্ত্বিকেরা বিশ্লেষণ করে দেখেন, এই জৈব অবশিষ্টাংশ ৮ হাজার ৬০০ বছরের পুরোনো♕ রুটির খামির। তবে ওই খামিরকে রুটির আকৃতি দেওয়া হলেও তা সেঁকা হয়নি।

তুরস্কের আনাদোলু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এবং খনন পরিদর্শনকারী দলের প্রধান তুরস্কে🎉র আনাদোলু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও প্রত্নতাত্ত্বিক আলি উমুত তুরকান বুধবার তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সিকে বলেন, “আমরা বলতে পারি চাতালহুইকে খুঁজে পাওয়া এই জিনিসটি বিশ্꧒বের প্রাচীনতম রুটি।”

Link copied!