• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভারতীয় লোকসভায় কোন দল কত আসন পেল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৫, ২০২৪, ১১:১০ এএম
ভারতীয় লোকসভায় কোন দল কত আসন পেল

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। এরই মধ্যে লোকসভার ৫৪৩ আসনের সবগুলোর ফলাফল ঘোষণা করা হয়েছে। আর এতেඣ এগিয়ে আছে ক্ষমতাসীন বি𝔍জেপি ও এর জোট জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ)। 

এবারের নির্বাচনে বেশ চমক দেখিয়েছে গ✱ত দুই লোকস🏅ভা নির্বাচনে বাজে ফলাফল করা কংগ্রেসও। দলটি প্রায় ১০০ আসন পেয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, জোট হিসেবে এনডিএর দখলে গেছে ২৯৩🐼টি আসন এবং বিরোধী জোট ‘ইন্ডিয়ার’ দখলে গেছে ২৩৩টি আসন। এ ছাড়া অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীরা মিলে পেয়েছেন ১৭টি আসন।

তবে দল হিসেবে এককভাবে সবচেয়ে বেশি আসন পেয়েছে বিজেপি। দলটির দখলে গেছে ২৪২টি আসন। এরপর জোটসঙ্গী দলগুলোর মধ্য💝ে তেলেগু দেশাম পার্টি পেয়েছে ১৬টি এবং বিহারের নিতীশ কুমারের দল জনতা দল (ইউনাইটেড) পেয়েছে ১২টি আসন। মহারাষ্ট্রের শিব সেনা (একনাথ সিন্ধে) পেয়েছে ৭টি আসন, বিহারের আরেক দল লোক জনশ🅘ক্তি পার্টি পেয়েছে ৫টি আসন, জনতা দল (সেকুলার) পেয়েছে ২টি আসন।

এ ছাড়া বিজেপির জোট সঙ্গী হিসেবে অন্যদের মধ্যে জনতা পার্টি, রাষ্ট্রীয় লোক দল পেয়েছে ২টি করে আসন। আপনা দল, অসম গণপরিষদ, এজেএসইউ, হিন্দুস্তানি আওয়াম মোর্চা, ন্যাশনাল কংগ্রেস পার্টি (অজিত), সিকিম ক্রান্তিকারি মোর্চা ও ইউনাইটেড পিপলস পার🐭্টি (লিবারেল) পেয়েছে একটি করে আসন। জোটের শরিক অন্য দলগুলো কোনো আসনই পায়নি।

এর বাইরে কংগ্রেসের নেতৃত্বে বিরোধী জোট ইন্ডিয়া পেয়েছে ২৩৩টি আসন। এই ২৩৩ আসনের মধ্যে কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৮টি আসন। জোট শরিক𒊎 উত্তর প্রদেশের সমাজবাদী পার্টি পেয়েছে ৩৬টি, পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল🌟 কংগ্রেস পেয়েছে ২৯টি, দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম পেয়েছে ২২টি আসন। এর বাইরে শিব সেনা (উদ্ধব ঠাকরে) পেয়েছে ৯টি আসন। শারদ পাওয়ারের ন্যাশনাল কংগ্রেস পার্টি পেয়েছে ৮টি আসন।

এ ছাড়া ইন্ডিয়ার জোটসঙ্গী কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্কসবাদী), রাষ্ট্রীয় জনতা দল পেয়েছে চারটি করে আসন। আম আদমি পার্টি, ইন্ডিয়ান 🔴ইউনিয়ন মুসলিম লীগ ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চা পেয়েছে ৩টি করে আসন। এর বাইরে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া, সিপিআই (এম-এল) (এল), জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স, লিবারেশন টাইগারস পার্টি পেয়েছে ২টি করে আসন এবং জোটে𒁃র অন্য আরও ৫টি দল ১টি করে আসন পেয়েছে। বাকি দলগুলো কোনো আসনই পায়নি।

Link copied!