• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীর ১০৫টি শিল্পকর্ম ভারতকে ফেরত দিচ্ছে যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০৬:১৫ পিএম
খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীর ১০৫টি শিল্পকর্ম ভারতকে ফেরত দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র থেকে খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীতে তৈরি একটি পোড়ামাটির যক্ষিণী মূর্তি ফেরত পেতে যাচ্ছে ভারত। একই সঙ্গে দশ👍ম শতাব্দীর কুবেরা ও নবম শতাব্দীর লাল পাথরে তৈরি নৃত্যরত গণেশের মূ🎃র্তিও ফেরত দিচ্ছে দেশটি। প্রাচীন ১০৫টি শিল্পকর্ম ফেরত আনা প্রক্রিয়ার অংশ হিসেবে এগুলো ফেরত পাচ্ছে ভারত।

শনিবার (১ জুলাই) ভা﷽রতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাম্প্রতিক রাষ্ট্রীয় যুক্তরাষ্ট্র সফরকালে ঘোষণা দেন, ভারত থেকে চুরি🌺 করে নিয়ে যাওয়া ১০০ টিরও বেশি পুরাকীর্তি ভারতকে ফেরত দেওয়া হচ্ছে।

নরেন্দ্র মোদি বলেন, “আমি খুশি যে মার্কিন সরকার আমাদের কাছ থেকে চুরি হয়ে যাওয়া ১০০টিরও বেশি ভারতীয় পুরাকীর্তি ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই আইটেমগুলো ফেরত দেওয়ার জন্য আমি যুক্তরাষ্ট্র🌞 সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস, যুক্তরাজ্যভিত্তিক ফাইন্যান্স আনকাভারড ও ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্ꦫটিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) গত ১৪ মার্চ একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে বলা হয়, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মেট্রোপলিটন জাদুঘরের ক্যাটালগে অন্তত ৭৭টি প্রাচীন শিল্পকর্ম রয়েছে যা সুভাষ কাপুরের মাধ্যমে পাওয়া।

এর আগে গত মাসে নিউইয়র্কের মেট্রোপলিটন জাদুঘর ১৬টি প্রাচীন শিল্পকর্ম এরই মধ্যে ভারতকে ফেরত দিয়েছে। এদিকে ১০৫টি পুরাকীর্তিগুলোর মধ্যে কয়েকটি ইতিমধ্যেই ভা꧟রতের প্রত্নতাত্ত্বিক জরিপ সংস্থা যাচাই করেছে। প্রত্নতাত্ত্বিক জরিপ সংস্থার কর্মকর্তাদের সমন্বয়ে একটি দল শীঘ্রই অবশিষ্ট পুরাকীর্তিগুলো যাচাইয়ের জন্য যুক্তরাষ্ট্রে যাবে।

প্রত্নতাত্ত্বিক জরিপ সংস্থার একজন মুখপাত্র বলেন, “আমরা প্রতিনিয়ত আমাদের প্রত্নবꦗস্তু পুনরুদ্ধারের 🌺চেষ্টা করছি।

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান সুভাষ কাপুরের বিরুদ্ধে ১০ কোটি ডলারেরও বেশি পরিমাণ শিল্পকর্ম পাচারচক্র পর𝓡িচালনার অভিযোগ রয়েছে।

Link copied!