• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পাকিস্তানে বন্যা পরিস্থিতি দেখে হতবাক জাতিসংঘ মহাসচিব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২, ০১:৫৯ পিএম
পাকিস্তানে বন্যা পরিস্থিতি দেখে হতবাক জাতিসংঘ মহাসচিব

বন্যায় বিপর্যস্ত পাকিস্তানের বেশ কয়েকটি এলাকা পরিদর্শন করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ সম্পর্কে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে দুই দিনের সফরে পাকিস্তানে 🌊অবস্থান করছেন তিনি।

শনিবার সিন্ধু প্রদেশে অবতরণ করেন গুতেরেস, সেখান থেকে বিমানে করে সবচেয়ে ক্ষতিগ্রস্ত প্রদেশ বেলুচিস্তানে যাওয়ার পথে বন্যাদুর্গ𒉰ত বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেন।

তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেবের প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, গুতেরেস শরীফে🅘র বিমানের জানালা থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলো দেখছেন। এসময় ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণ করে একে ‘অকল্পনীয়’ বলে মন্তব্য করেন গুতেরেস।

জুলাইতে পাকিস্তানের উত্তরাঞ্চলীয় পাহাড়ি এলাকায় রেকর্ড বৃষ্টি আর হিমবাহ গলে বন্যার সূত্রপাত হয়। এতে এ পর্যন্ত অন্তত ১ হাজার ৩৯১ ﷽জনের মৃত্যু হয়েছে। ধ্বংস হয়ে গেছে বহু বাড়িঘর, রাস্তা, রেলপথ, সেতু ও ফসল।

বন্যায় দেশটির বিস্তীর্ণ এলাকা প্লাবিত হযဣ়েছে। ক𓆉য়েক হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে গেছে।

সরকার বলছে, প্রায় ৩ কোটি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ ৩ হাজার কোটির বেশি। বন্যা পরিস্থিতির জন্য সরকার ও গুতেরেস উভয়েই জলবায়ু প🤡রিবর্তনকে দায়ী করেছেন।

এর আগে গুতেরেস অবত♎রণের পর প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের কার্যালয় থেকে একটি ভিডিও প্রকাশিত হয়য়। এতে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘‘এমন বন্যা পরিস্থিতির বিবরণ শুনে শোকহত না হওয়া কঠিন।’’

Link copied!