• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চীনের আগ্রাসন থেকে তাইওয়ানকে বাঁচাবে যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০২:৫৪ পিএম
চীনের আগ্রাসন থেকে তাইওয়ানকে বাঁচাবে যুক্তরাষ্ট্র

তাইওয়ানে হামলা চালালে চীনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবে যুক্তরাষ্ট্র। বিবিসি জানায়, রোববার (১৮ সেপ্টেম্বর) গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন মার্কিন প্রেসিডꦛেন্ট জো বাইডেন।

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, তাইওয়ানের ওপর অপ্রত্যাশিত কোনো হামলা আসলে দেশ♊টির পাশে থাকবে যুক্তরাষ্ট্র। এই বিষয়ে বাইডেন 🌼সম্পূর্ণ ইতিবাচক অবস্থানে আছেন।

তবে তাইওয়ানের সাথে হোয়াইট হাউসের সম্পর্ক কৌশলগত। বাইডেনের বক্তব্য বিষয়ে হোয়াইট হাউজ বলেছꦆে, তাইওয়ান বিষয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত পরিবর্তন হয়নি।

চীনের পূর্বাঞ্চলীয় উপকূলে অবস্থিত তাইওয়ান একটি স্বশাসিত দ্বীপ। তাইওয়ানকে নিজেদের অঞ্চল বলে মনে করে প্রতিবেশী রাষ্ট্র চীন। তবে ওয়াশিংটন এই ইস্যুতে বরাবরই কূটনৈতিক অবস্থানে থাকে। তারা এক চীন নীতি মেনে চলে। যদিও আনুষ্ঠানিক কোনো বক্তব্যে তারা এর উল্লেখ করা বন্ধ করে দিয়েছে অনেক আগেই। তবে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক র🦩ক্ষায় বরাবরই এই নীতি মেনে চলে হোয়াইট হাউস।

এক চীন নীতি অনুসারে তাইওয়ান চীনের অংশ। যুক্তরাষ্ট্র তাইওয়ানকে আলাদা রাষ্ট্র হিসেবে স্বꦜীকৃতি দেয়নি। দ্বীপদেশটির সঙ্গে ওয়াশিংটনের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে তাইওয়ানের সঙ্গে ওয়াশিংটনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তাইওয়ান রিলেশনস অ্যাক্ট অনুসারে ওয়াশিংটন তাইওয়ানে অস্ত্র বিক্রি করে।

সেপ্টেম্বর মাসের শুরুতে তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।
 

Link copied!