• ঢাকা
  • মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর, ২০২৪, ১৯ ভাদ্র ১৪৩১, ২৮ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভারতে শিক্ষার দ্বিগুণ ব্যয় বিয়েতে, উৎসাহী মোদি যা বললেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০৭:৩২ পিএম
ভারতে শিক্ষার দ্বিগুণ ব্যয় বিয়েতে, উৎসাহী মোদি যা বললেন
বিয়ের অনুষ্ঠানে বর কনে। ছবি: সংগৃহীত

ভারতীয়রা পড়াশোনার পেছꦬনে যে ব্যয় করে তার দ্বিগুণ খরচ করে বিয়েশাদি আর অনুষ্ঠান আয়োজনে। ভারতের বিয়ের বাজার প্রায় ১৩০ বিলিয়ন ডলারের। যা ভারত💎ীয় মুদ্রায় আনুমানিক ১০.৭ লাখ কোটি রুপি। এই বাজার মার্কিন বিয়ের বাজারের চেয়ে প্রায় দ্বিগুণ।

ভারতে একটি বিয়ের আয়োজনে গড় খরচ প্রায় ১২.৫ লাখ রুপি। অথচ প্রাথমিক থেকে স্নাতক পর্যন্ত শিক্ষা অর্জন করতে একটি ভারতীয় দম্পতি খরচ করেন গড়ে এর অর্ধেক☂ রুপি।

জেফরিজ নামে একটি বিনিয়োগ ব্যাংকিং ও🐠 পুঁজিবাজার সংস্থার গবেষণায় সাম্প্রতিক এসব তথ্য উঠে এসেছ। গবেষণাটি বিভিন্ন সংশ্লিষ্ট তথ্য এবং বিয়ের বাজারের সঙ্গে সম্পর্কিত মূল শিল্প কেন্দ্রগুলো পরিদর্শনের ওপর ভিত্তি করে করা হয়েছে।

গবেষণায় আরও উঠে এসেছে, ভারতীয় বিয়ের বাজার মার্কিন বাজারের দ্বিগুণ হলেও চীনের তুলনায় অনেকটা ছোট। ভারতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব রাখছে বিয়ের বাজার। ভারতীয়রা বিয়েতে মাথাপিছু জিডিপির ২ হাজার ৯০০ ডলার (২.৪ লাখ রুপির বেশি) ব্যয় করে। এই ব্যয় গড়ে ভারতীয় পরিবারের বার্ষিক আয়ের থেকে তিনগুণꦏ বেশি।

এমন পরিস্থিতিতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্থানীয় অর্থনীতিকে ﷽চাঙ্গা করার জন্য বিদেশে গিয়ে বিয়ে না করে ভারতীয়দের দেশেই বিয়ে করার পরাম༺র্শ দিয়েছেন।

জরিপে দেখা গেছে, বিলাসবহুল বিয়েতে ভারতীয়রা ♒গড়ে ২০ থেকে ৩০ লাখ রুপি খরচ করে থাকে। যেখ♕ানে উচ্চবিত্তদের বিয়েতে খরচ আরও বহুগুণ। ভারতে বিভিন্ন শিল্পের আর্থিক লাভের সঙ্গে বিয়ের সরাসরি সম্পর্ক রয়েছে।

কেননা, ভারতে অর্ধেকেরও ব༒েশি বিক্রি হওয়া গয়না বিয়ের জন্যই বিক্রি হয়। পোশাক শিল্পের ১০ শতাংশ অর্থ আ🎃সে বিয়ের পোশাক বিক্রি করে। কেটারিং ব্যবসার ২০ শতাংশ অর্থ আসে বিয়ের বিভিন্ন অনুষ্ঠান থেকে।

Link copied!