• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এবার মারমুখো হবে তাইওয়ান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০১:৫০ পিএম
এবার মারমুখো হবে তাইওয়ান

তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় চীনের কোনো সামরিকযান প্রবেশ করলে প্রতিরোধ করবে ত�🐷�াইওয়ান। ‘প্রথম আঘাত’ তাইওয়ান করবে না এমন নীতি থেকে সরে আসার ঘোষণা দিয়েছে স্বশাসিত দ্বীপ রাষ্ট্রটি।

সিএনএন জানায়, চীনের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় এমন ঘোষণা দিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কু-চেঙ। সাম্প্রতিক সময়ে চীনের ড্রোন ও সামরিক বিম🎀ানকে তাইওয়ানের আঞ্চলিক আক🌳াশসীমায় প্রবেশ করতে দেখা গেছে। বুধবার (৫ অক্টোবর) এই বিষয়টি গুরুত্বের সাথে মোকাবিলা করার কথা জানান তিনি।

তিনি জানান, অতীতে তাইওয়ানের নীতি ছিল পꦍাল্টা আঘাত। অর্থাৎ, প্রথমে চীন আঘাত হানলে তারপর তাইওয়ান আঘাত করবে অথবা চীন প্রথম গুলি ছুড়লে পরে গুলি ছুড়বে তাইওয়ান।

চেঙ মনে করেন এবার এই নীতি আর মেনে চলা সম্ভব না। এখন থেকে অবাদে চীনের সামরিক যান তাইওয়ানের 🍷আঞ্চলিক আকা﷽শসীমায় প্রবেশ করলেই আঘাত করবে তাইওয়ান।

꧃তিনি জানান, তাইওয়ানের সামরি💛ক বাহিনীর একটি রেড লাইন আছে। কেউ এই রেড লাইন অতিক্রম করলে দ্বীপ প্রতিরক্ষার স্বার্থে আমরা প্রতিক্রিয়া দেখাতে বাধ্য হব। তবে তিনি তাদের রেড লাইনের সীমা এবং প্রতিক্রিয়ার ধরণ কোনোটিই স্পষ্ট করেননি।

চীনের মূল ভূখন্ড থেকে তাইওয়ানের দূরত্ব প্রায় ১৭৭ কিলোমিটার। গত ৭০ বছর যাবত আলাদা শাসিত হচ্ছে চীন ও তাইওয়ান। তবে চীনের ক♛মিউনিস্ট পার্টি মনে করে তাইওয়া🃏ন তাদের অংশ এবং ভবিষ্যতে তাইওয়ান শাসন করার স্বপ্ন দেখে তারা।

Link copied!