• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৫, ২০২৩, ১১:২৭ এএম
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

ফিলিপাইনে ৬ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর পরপরই রাজধানীর কিছু জায়গায় রেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। 𒅌ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (১৫ জুন) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পের পরে কোনো হতাহত বা বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। রাজধানী ম্যানিলা থেকে তিন ঘণ্টার দ🐻ূরত্বে সমুদ্রের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি সংঘটিত হয়। 

দেশটির পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পের কারণে ম্যানিলায় তিনটি এলিভেটেড রেললাইন𝕴ের কাজকর্ম বন্ধ হয়ে গেছে।

সিভিল ডিফেন্সের মুখপাত্র সহকারী সেক্রেটারি বার্নার♌্ডো রাফায়েলিটো আলেজান্দ্রো বলেছেন, “রেল ও বিমানবন্দরে কার্যকܫ্রম স্থগিত করা হয়েছিল। এখন পর্যন্ত ভূমিকম্পের বড় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।”

একজন প্রত্যক্ষদর্শীর মতে, ভূমিকম্পের সময় সাংবাদিকদের সঙ্গে রাজধানী ম্যানিলায় একটি হোটেলꦐে কথা বলছিলেন দেশটির প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। ওই সময় হোটেল রুমের সিলিং ফ্যান দুলতে দেখা যায়।

এদিকে ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি প্রাথমিক অবস্থায় জানিয়েছিল, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ 🦩দশমཧিক ২। পরবর্তী সময়ে সংশোধিত তথ্যে জানানো হয় এটি ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী কম্পন ছিল।

সাগরের যে স্থানে ভূমিকম্প সংঘটিত হয়েছে, সেখান থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অবস্থিত কাতাগান। শহরটির মেয়র জানিয়েছেন, ভূমিকম্পে কোনো কিছু ক্ষতিগ্র☂স্ত হয়েছে কি না, সেটি দেখার জন্য ইঞ্জিনিয়ারিং দলকে নির্দেশনা 𓆏দেওয়া হয়েছে।

Link copied!