• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইরানের আন্দোলনে সংহতি জানিয়ে চুল কাটলেন ইউরোপের সাংসদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২, ০৮:৫৪ পিএম
ইরানের আন্দোলনে সংহতি জানিয়ে চুল কাটলেন ইউরোপের সাংসদ

ইরানে আন্দোলনরত ♕নারীদের প্রতি সংহতি জানাতে নিজের চুল কেটেছেন ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য (এমইপি)🗹 আবির আল-সাহলানি।

রয়টার্স জানায়, মঙ্🧜গলবার সন্ধ্যায় ফ্রান্সের স্ট্রসবুর্গে অবস্থিত পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় তিনি চুল কাটেন এই সুইডিশ রাজনীতিবিদ।

চুল কাটার আগে ইরানি নারীদের প্রতি সংহতি জানিয়ে আবির আল-সাহলানি বলেন, “ইরানের নারীরা মু👍ক্ত হওয়ার আগ পর্যন্ত আমরা তাদের পাশে আছি।”

এই কথা বলার পর তিনি একটি কাঁচি হাতে নেন। ‘নারী, জীবন, মুক্তি’ বলে তিনি নিজের চুলের ঝඣুঁটি কাঁচি দিয়ে কেটে ফেলেন।

এছাড়াও ইরানি নারী🎐দের প্রতি সংহতি জানিয়ে চুল কেটেছেন জুলিয়েত্তে বিনোশে ও ইসাবেলে হুপ☂ার্টসহ ফ্রান্সের শীর্ষস্থানীয় কয়েকজন অভিনেত্রীও ।

ইতোমধ্যে এমন পরিস্থিতিতে আন্দোলনকারীদের সাথে সংহতি প্রকাশ করছেন বিশ্বের নানা প্রান্তের মানুষ। ইরানের নারীদের প্রতি সমর্থন জানিয়ে হাজা🌼রো মানুষ নিজ নিজ অঞ্চলে প্রতিবাদে অংশ নিয়েছেন।

রোম, জুরিখ, প্যারিস, লন্ডন, সিওল, ওকল্যান্ড এবং আমেরিকায় বসবাসরত ইরান প্রবাসীরা আন্দোলনে সংহতি জানিয়েছেন। সেখানে অংশ নিচ্ছেন স্থানীয়রাও। যুক্তরাষ্ট্রে বসবাসরত ইরান প্রবাসীরা হোয়াইট হাউসের সামনে অবস্থান নেন এবং ব্যানার, ফেস্টুন, মোমবাতি প্রজ্জ্বলন এবং স্লোগান দিয়ে প্রতিবাদে🥀 অংশ নেন।

হিজাব ইস্যুতে নৈতিকতা পুলিশের হেফাজতে মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে শুরু হওয়া ꦉবিক্ষোভ ক্রমেই সরকারবিরোধী আন্দোলনে রূপ নিচ্ছে। রাস্তায় নেমে, আগুন জ্বেলে, হিজাব পুড়িয়ে, চুল কেটে নানাভাবে প্রতিবাদ জানাচ্ছেন ইরানের নারীরা। এখন পর্যন্ত ইরানের বিভিন্ন জায়গায় ১৩৩ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আন্দোলনকারীদের ওপর কঠোর হওয়ার ঘোষণা দিয়েছে ইরান সরকার। ত༒বে সরকার যতই কঠোর হচ্ছে আন্দোলনও তত তীব্র হচ্ছে। আন্দোলনে যুক্ত হচ্ছেন 💛বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

Link copied!