• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কাশ্মীরে তাপমাত্রা মাইনাস ৮ ডিগ্রি, ৬১ পর্যটক উদ্ধার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩, ০১:০৭ পিএম
কাশ্মীরে তাপমাত্রা মাইনাস ৮ ডিগ্রি, ৬১ পর্যটক উদ্ধার
কাশ্মীরের গুলমার্গে তাপমাত্রা এবার মাইনাসে নেমেছে। ছবি: এনডিটিভি

ভারত অধ্যুষিত কাশ্মীরের গুলমার্গে তাপমাত্রা এবার মাইনাস🤡 ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। চলতি মৌসুমে এটি এ অঞ্চলের রেকর্ড হওয়া সর্বনিম্ন তাপমাত্রা। সেখানে ব্যাপক তুষারপাতে আটকে পড়া ৬১ পর্যটককে উদ্ধার করেছে ভারতীয় সেনাবাহিনী।

সোমবার (১৮ ডিসেম্বর) ভারত🤡ীয় সংবাদমাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়🐼েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, উত্তর কাশꦐ্মীরের গুলমার্গে আটকে থাকা ৬১ জন পর্যটককে ভারতীয় সেনাবাহিনীর চিনার ওয়ারিয়র্স দল উদ্ধার করেছে। শ🤡নিবার (১৬ ডিসেম্বর) ওই এলাকায় অবিরাম তুষারপাতে নারী ও শিশুসহ ওই পর্যটকরা আটকে পড়েন।

এলাকাটিতে এ মৌসুমের সবচেয়ে ঠান্ডা রাত মাইনাস আট ডিগ🐽্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। তবে মেঘলা অবস্থার কারণে শ্রীনগর শহর তুলনামূলক উষ্ণ রাত পার করেছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

এদিকে দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলার পাহালগামে সর্বনিম্ন মাইনাস ৫.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেক🅷র্ড করা হয়েছে। তবে রোববার (১৭ ডিসেম্বর) রাতে শ্রীনগরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ০.৫ ডিগ্রি সেলসিয়াস।

কাজিগুন্ডে সর্বনিম্ন তাপমাত্রা ০.৮ ডিগ্রি সেলসিয়াস, কোকেরনাগে ১.১ ডিগ্রি সেলসিয়াস এবং🥀 কুপওয়ারায় মাইনাস ২.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। উপত্যকায় আগামী কয়েকদিন সাধারণ শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

ভারতীয় সেনাদের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, তুষারপাতের কারণে তাপমাত্রা কমে যাওয়ায় পর্যটকরা সেখানে আটকে পড়েন। সেনারা তꩲাদের কষ্ট কমাত🌺ে গরম করার ব্যবস্থা, ঘুমানোর ব্যাগ এবং গরম খাবার সরবরাহ করেন।

মূলত ভারতশাসিত জম্মু ও কাশ্মীরের গুলমার্গ অঞ্চলটি একটি বিশ্ববিখ্যাত পর্যটন এলাকা। গত শনিবার🦋 তুষারপাতের পর জায়গাটি নতুন করে শীতের ওয়ান্ডারল্যান্ডে পরিণত হয়।

প্রসঙ্গত, চিনার ওয়ারিয়র্স ভারতীয় সেনাবাহিনীর এক্সসি কর্পসের একটি অংশ। তারা চিনার কর্পস নামেও পরিচিত। তাদের দায়িত্ব কাশ্মীরে সামরিক অভিযান চালানো। এছ🍸াড়া প্রতিবেশী পাকিস্তান ও চীনের সঙ্গে অতীতের সকল সামরিক সংঘর্ষেও তারা অংশ নিয়েছে।

Link copied!