• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হামাসের চ্যানেল ব্লক করছে টেলিগ্রাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩, ০২:৩০ পিএম
হামাসের চ্যানেল ব্লক করছে টেলিগ্রাম

ফিলিস্তিনের সংগঠন হামাসের সঙ্গে যুক্ত সকল চ্যানেল ব্লক করেছে মেসেজিং অ্যাপ টেলিগ্রাম। গুগল প্লে ও অ্যাপল স্টোরের সর্বশেষ সংস্করণে হামাসের অফিশিয়াল চ্যাꦉনেল, অঙ্গ সংগঠন কাশেম ব্রিগেড ও সংবাদ চ্যানেল ‘গাজা নাউ’- এ ঢোকা যাচ্ছে না। তবে টেলিগ্রামের অনলাইন ও তাদের ওয়াবসাইট থেকে সরাসরি নামনো অ্যাপে হামাসের চ্যানেলে প্রবেশ করা যাচ্ছে।

শুক্রবার (৩ নভেম্বর) এক ♛প্রতিবেদনে এ ত𝓀থ্য জানিয়েছে আল-জাজিরা।  

কাতারভিত্তক এ গণমাধ্যমটি জানায়, আইফোন ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা হামাসের টেলিগ্রাম চ্যানেলে প্রবেশ করতে পꦬারছেন না। সাধারণত সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনাকারী অ্যাপ, যেগুলোতে সহিংসতা প্রচার করা হয় সেরকম কন্টেট গুগল প্লে সীমিত করে দেয়।

গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জাপান, কানাডা, প্যারাগুয়ে ও অস্ট্রেলিয়ার কাছে সন্ত্রাসী সংগঠন হি🐠সেবে প🍷রিচিত।

ডিজিটাল আটলান্টিক কা🥀উন্সিলস ফরেনসিক রিসার্চ ল্যাবের সহযোগী সম্পাদক লায়লা মাশকুর আল-জাজিরাকে বলেন, হামাস টেলিগ্রাম চ্যানেল ব্যাবহার তাদের সহিংস কর্মকাণ্ডের ছবি ও ফুটেজ আ📖পলোড করছে। যা এক্সেও ছড়িয়ে পড়ছে।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর কাশেম ব্রিগেডের অফিশিয়াল চ্যানেল ৫ লাখ ও🌞 হামাসের অফিশিয়াল চ্যানেল ১ লাখ সাবস্ক্রাইবার যুক্ত হয়েছে।

আটলান্টিক কাউন্সিলের মতে, গাজা নাউ হামাসের সঙ্গে যুক্ত। যার সাবস্ক্রাইবার - ৩ লাখ ৪৩ হাজার ৫০৬ থেকে প্রায় ১ দশমিক ৯ মিলিয়নে পৌঁ🃏ছেছে।

তবে টেলিগ্রামের এ♏ রেস্ট্রিকশনের কারণে চ্যানেলগুলো থেকে ১০ হাজার ও ৮০ হাজার করে সাবস্ক্রইবার কমে গেছে।

টেলিগ্রামের সিꦏইও পাভেল দুরোভ মনে করছেন এ প্ল্যাটফর্মটিতে রাজনৈতিক বিষয়গুলো পর্যালোচনার দরকার রয়েছে। এ ম🃏াসের শুরুতে তিনি একটি পোস্টের মাধ্যমে জানান, টেলিগ্রাম চ্যানেল ব্যবহার করে বিস্তরভাবে প্রজ্ঞাপন ছড়ানো সম্ভব নয় বলে চ্যানেলের মডারেটররা প্রতিদিন হাজার হাজার অপ্রীতিকর কমেন্ট ডিলিট করছেন।

তবে হামাস বর্তমানে তাদের চ্যানেল সরিয়ে নেওয়া প্রস্তুতি নিচ্ছে এবং তার অনুসারীদের একটি বিশেষ অ্যাপ ডাউ𝄹নলোড করার পরামর্শ দিচ্ছে।

Link copied!