• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে নামছে তাতাররা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩, ০৪:০৬ পিএম
রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে নামছে তাতাররা

রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে🐎 নামছে ক্রিমিয়ার তাতার জাতিগোষ্ঠী। মুসলিম এই জাতিগোষ্ঠꦦীর শতশত তরুণ তাদের উপদ্বীপকে মুক্ত করতে অস্ত্র হাতে লড়াই শুরু করছেন।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, তাতার গোষ্ঠীর এই সশস্ত্র আন্দোলনের নাম ‘আতেশ’। যার অর্থ ‘আগুন’। গত বছ🌠রের সেপ্টেম্বরে এই গ্রুপ গঠিত হয়। প্রথমে তাদের লক্ষ্য🌞 ছিল রুশ সেনাবাহিনীর মধ্যে অন্তর্ঘাতমূলক নাশকতা করা। বর্তমানে তারা সরাসরি লড়াইতে নামছে বলে দাবি করা হচ্ছে।

তাতাররা রাশিয়ার অধিকৃত ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপের মুসলমান জাতিগোষ্ঠী। তাদের পূর্বপুরুষ ছিল তুর্কি। ত🐻্রয়োদশ শতাব্দী থেকে তারা ক্রিমিয়া উপদ্বীপে বসবাস করে আসছে। এই উপদ্বীপের মোট জনগণের ১৫ শতাংশ তাতা🌠র জনগোষ্ঠীর।

বিশ্লেষকꦇরা বলেন, “ক্রিমিয়ার তাতারদের ওপর দমন-পীড়নের প্রধান কারণ হলো, তাদের বড় একটা অংশ ক্রিমিয়া দখলের বিপক্ষে কথা বলেছে।”

তাতার গোষ্ঠীর নেতা হিসেবে পরিচিত মুস্তফা জেমিলেভ। তিনি জানান, সম্প্রতি তাদের রাজনৈতিক 🉐নেতা ও কয়েক ডজন নেতাকর্মীদের কারাগারে পাঠানো হয়েছে।

বর্তমান যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের এই রুশ অধিকৃত উপদ্বীপকে মুক্ত করার জন্য অস্ত্র হাতে তুলে নিয়েছে শতশত তরুণ তাতার। তাদের দাবি ইতোমধ্যে রুশদের কয়েকটি চেকপয়েন্ট তারা উড়িয়ে দিয়েছে। একইসঙ্গে সংবেদনশীল তথ্যও ইউক্রেনীয় গোয়েন্দাদের দিয়েছে বলে তাদের দাবিꦿ।

রুশ হামলাকারীদের ব꧂িরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার শপথ নিয়েছে তাতার গোষ্ঠী। জেমিলেভের দাবি, তাদের এক হাজার যোদ্ধা তৈরি হয়ে আছে ইউক্রেনের সেনাবাহ🎀িনীর জন্য।

Link copied!