• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ওডিশার প্রথম মুসলিম নারী বিধায়ক সোফিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৯, ২০২৪, ০১:৫১ পিএম
ওডিশার প্রথম মুসলিম নারী বিধায়ক সোফিয়া
সোফিয়া ফিরদৌস। ছবি : সংগৃহীত

ভারতের ওডিশা রাজ্যের বিধানꦆসভা নির্বাচনে ইতিহাস গড়েছেন সোফিয়া ফিরদৌস। রাজ্যের প্রথম মুসলিম না🀅রী বিধায়ক (এমএলএ) নির্বাচিত হয়েছেন কংগ্রেসের এই প্রার্থী।

ওডিশার বারাবতী-কটক আসন থেকে জয়ী হয়েছেন সোফিয়া। তিনি ৮ হাজার ১ ভোটে বিজেপির পূর্ণচন্দ্র মহাপাত্রকে হারিয়েছেন। এ আসনে তৃতীয় হয়েছেন বি🍸জু জনতা দলের (বিজেডি𒆙) প্রকাশ চন্দ্র বেহরা।

সোফিয়ার বয়স ৩২ বছর। তার বাবা কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা মোহা𒉰ম্মদ মোকুইম। তিনি একই আসনের বিধায়ক ছিলেন। তবে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার জেরে তাকে অযোগ্য ঘোষণা করা হয়।

সোফিয়া ভুবনেশ্বরের কেআইআইটি ইউনিভার্সিটির আওতাধীন কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রি𝔉য়াল টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেছেন। পরে তিনি বেঙ🗹্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে ভর্তি হন। ২০২২ সালে তিনি সেখান থেকে এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজমেন্ট প্রোগ্রাম সম্পন্ন করেন।

ওডিশার এবারের বিধানসভ🤡া নির্বাচনে ১৪৭ আসনের মধ্যে ৭৮টিতেই জয় পেয়েছে বিজেপি। তারা রাজ্য বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। এর মধ্য দিয়ে রাজ্যে নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি সরকারের ২৪ বছরের শাসনের অবসান ঘটেছে।

Link copied!