• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সেনেগালে বিরোধীদলীয় নেতার বিরুদ্ধে বিদ্রোহ উসকে দেওয়ার অভিযোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩, ১২:৩৯ পিএম
সেনেগালে বিরোধীদলীয় নেতার বিরুদ্ধে বিদ্রোহ উসকে দেওয়ার অভিযোগ

সেনেগালের বিরোধী নেতা উসমানে সোনকোর বিরুদ্ধে বিদ্রোহ, রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্নিত করা, জন নিরাপত্তা বিপন্ন করা এবং সন্ত্রাসী সংগঠন ও চোরদের সঙ্গ꧑ে অপরাধমূলক যোগসাজশের অভিযোগ আনা হয𒈔়েছে। দেশটির পাবলিক প্রসিকিউটর এসব তথ্য জানিয়েছেন।

রোববার (৩০ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর🔯 জানিয়েছে। এতে বলা হয়, ৪৯ বছর বয়সী সোনকোকে পৃথক অনৈতিক ব্যবহারের অভিযোগে দুই বছরের কারাদণ্ড দেওয়ার কয়েক সপ্তাহ পর শনিবার এসব নতুন অভিযোগ দায়েরের কথা ঘোষণা করা হয়। তাকে জেল দেওয়ার পর দেশটিতে মারাত্মক দাঙ্গা ছড়িয়ে পড়েছিল। তাতে অন্তত ১৬ জন নিহত হয়। তবে নতুন এসব অভিযোগের সঙ্গে কথিত ধর্ষণ ঘটনার কোনো সম্পর্ক নেই।

সোনকো বাড়িতে অবস্থান করে কারাদণ্ড ভোগ করছিলেন। শুক্রবার তাকে গ্রেপ𝄹্তার করার পর রাজধানী ডাকারের পুলিশ আদালতে এনে তাকে জিঙ্গাসাবাদ করা হচ্ছিল। তাকে পুলিশের হে🍨ফাজতে রাখা হয়েছে।

সেনেগালের পাবলিক প্রসিকিউটর আবদু করিম বলেছেন, শুক্রবারে গ্রেপ্তারের আগে তার বাসভবনে ঘটনাবলীসহ ২০২১ সাল থেকে সোনকো যেসব বক্তব্য রেখেছেন এবং যেসব সভা-সমাবেশ করেছেন তার পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে এসব অভিযোগ দায়ের করা হয়েছে। এꦍর আগে নৈতিক দুর্নীতির কারণে কার্যক্রমের সঙ্গে নতুন করে গ্রেপ্তারের কোনো সম্পর্ক নেই। তবে এসব প্রসঙ্গে সোনকোর আইনজীবীদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য জানা যায়নি।

গ্রেপ্তারের আগে তার বাড়িতে মোতায়েন নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে তার ধস্তাধস্তি হয়। এর কারণ তার অনুমতি ছাড়াই তারা তার ছবি ধারণ করে বলে স🍷োনকো দাবি করেন।

সেনেগালে ২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সোনকো তৃতীয় স্থ🅷ান লাভ করেছিলেন। তিনি দেশের যুবসমাজের কাছে খুবই জনপ্রিয়। সোনকোকে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ গ্রহণ করতে না দেওয়ার সরকারের চেষ্টার অংশ হিসেবে তার বিরুদ্ধে এসব অভিযোগ আনা হয়েছে বলে মনে করছেন তার সমর্থকরা।

Link copied!