• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নতুন প্রজন্মের পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ১২:০৪ পিএম
নতুন প্রজন্মের পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে রাশিয়া

নতুন প্রজন্মের ‘সরমাট’ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে চলেছে রাশিয়া। সেনাবাহিনীর নতুন স্নাতকদের উদ্দেশღে বক্তৃতায় বুধবার বিষয়টি জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, নতুন প্রজন্মের ‘সরমাট’ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো ১০টি অথবা তারও বেশি পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম। ‘সরমাট’ ক্ষেপণাস্ত্রগুলো ভূমি, সমুদ্র কিংবা আকাশপথ, সব স্থান থেকেই নিক্ষেপ করা♋ যাবে।

নতুন সরমাট ক্ষেপণাস্ত্রটি হাজার হাজার মাইল দূরের লক্ষ্যবস্তুতে পারমাণবিক হামলা চালাতে সক্♈ষম। অর্থাৎ যুক্তরাষ্ট্র কিংবা পশ্চিমের যেকোনো দেশে এইꦰ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা করতে পারবে মস্কো।

ক্ষেপণাস্ত্রগুলো মস্কো থেকে প্রায় ৩ হাজার কিলোমিটার ꦅদূরে সাইবেরিয়ার ক্রাসনোয়ারস্ক অঞ্চলে মোতায়েন করা হবে বলে জানিয়েছিলেন রুশ মহাকাশ সংস্থার সাবেক প্রধান দিমিত্রি রগোজিন। আগামী ৩০ থেকে ৪০ বছর এই ক্ষেপণাস্ত্রগুলো রুশ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করবে বলে মন্তব্য করেছিলে🤪ন তিনি।

সামরিক একাডেমীর নতুন স্নাতকদের উদ্দেশ্যে বক্তৃতায় পারমাণবিক শক্তির ওপর গুরুত্ব দিয়েছেন পুতিন। তিনি বলেন,🐷 “সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হবে পারমাণবিক ত্রয়ী প্রস্তুত করা। রাশিয়ার সা🧔মরিক নিরাপত্তা ও বৈশ্বিক স্থিতিশীলতায় এটি ভূমিকা রাখবে। ইতোমধ্যে প্রায় অর্ধেক সেনা অত্যাধুনিক ইয়ার্স ব্যবস্থা নিয়ে প্রস্তুত রয়েছে।”

অ্যাভাগার্ড হাইপারসনিক ওয়ারহেডসহ অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র দিয়ে তাদের প🎀ুনরায় প্রস্তুত করা হচ্ছে। ‘অদূর ভবিষ্যতে’ সরমাট ক্ষেপণাস্ত্র যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত হবে বলে জানিয়েছেন তিনি।

দেশটির প্রতিরক্ষা মন🌃্ত্রী সের্গেই শোই💦গু বলেন, পশ্চিমারা সম্মিলিতভাবে রাশিয়ার বিরুদ্ধে প্রকৃত যুদ্ধ চালাচ্ছে।

ইউক্রেনের 𝓰সামরিক আগ্রাসন শুরুর পর থেকে পুতিন বারবার বলেছেন রাশিয়া তার আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য পারমাণবিক অস্ত্রসহ সমস্ত উপায় ব্যবহার করতে প্রস্তুত।

Link copied!