• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তার মৃত্যুদণ্ডের সাজা কমালো কাতার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ০৮:৫৯ এএম
নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তার মৃত্যুদণ্ডের সাজা কমালো কাতার
প্রতীকী ছবি (বিবিসি)

ভারতের নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তার মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে দিয়েছে কাতার। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) কাতারের একটি আদালত এ♛ই রায় দিয়েছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্যꦓ জানিয়েছে।

তাদের সর্বোচ্চ সাজা কমিয়ে কোন দণ্ড দেওয়া হয়েছে তাও জানা যায়নি। তাছাড়া এ আট কর্মকর্তাকে কোন অপরাধে মৃত্যুদণ্ড দেওয়া হয়ে♏ছিল সে সম্পর্কে ভারত বা কাতার কেউই কিছু জানায়নি। এর আগে গত অক্টোবরে ওই আট ব্যক্তিকে কাতারের আদালত মৃত্যুদণ্ড দিয়েছিল। এরপর এই রায়ের বিরুদ্ধে ভারতের পক্ষ থেকে আ♛পিল করা হয়।  

তবে নাম প্রকাশে অনিচ্ছু♔ক একটি সূত্র রয়টার্সকে জানায়, কাতারে থেকে ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তি করার কারণে তাদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড দেওয়া হয়। তারা আল দাহরা নামের একটি বেসরকারি কোম্পানির হয়ে কাতারে কর্মরত ছিলেন। গত বছর তাদের গ্রেপ্তার করা হয়েছিল।

মৃত্যুদণ্ডের রায় ঘোষণা পর থেকে এ বিষয়ে কূটনৈতিকভাবে সোচ্চার ছিল ভারত। তারা সাজাপ্রাপ্তদের নিজেদের নৌবাহিনীর সাবেক কর্মকর্তা হিসেবে দ🦩াবি করে। এ নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নিজেদের পার্লামেন্টে কথাও বলেন। এর মধ্যে চলতি মাসের প্রথম দিকে কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত কারাগারে  তাদের সঙ্গে দেখাও করেন।

বৃহস্পতিবার কাতারের আপিল আ꧒দালতে শুনানির সময় ভারতের রাষ্ট্রদূত ও দূতাবাসের অন্যান্য কর্মক💯র্তাদের পাশাপাশি সাজাপ্রাপ্তদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। চূড়ান্ত রায়ের অনুলিপি হাতে পাওয়ার পর ভারত পরবর্তী আইনি ব্যবস্থা নেবেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

Link copied!