• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


১৮-২০ বছর বয়সীদের ‘হ্যান্ডগান’ কেনার নিষেধাজ্ঞা অসাংবিধানিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১২, ২০২৩, ০১:৫১ পিএম
১৮-২০ বছর বয়সীদের ‘হ্যান্ডগান’ কেনার নিষেধাজ্ঞা অসাংবিধানিক

যুক্তরাষ্ট্রের ১৮ থেকে ২০ বছর বয়সী ব্🧜যক্তিদের কাছে হাতবন্দুক (হ্যান্ডগান) বিক্রির নিষেধাজ্ঞা অসাংবিধানিক বলে মত দিয়েছেন দেশটির ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ইস্টার্ন ডিসট্রিক্ট কোর্টের বিচারক রবার্ট পেনি। গত বুধবার এক মামলার রুলে এ অভিমত দেন তিনি।

দেশটির ফেডারেল আইন অনুযায়ী, ২১ বছরের ক♕ম বয়সী ব্যক্তির কাছে লাইসেন্সধারী বন্দুক ব্যবসায়ীদের হাতবন্দুক বিক্রি নিষিদ্ধ। মার্✱কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রবার্ট পেনি༒ বলেছেন, ১৮ বছরের ব🎃েশি বয়সী যে কারও হ্যান্ডগান বা বন্দুক কেনার সেই অধিকার থাকা উচিত।

মূলত ১৮ বছরের বেশি কিন্তু ২১ বছরের কম বয়সী চার ব্যক্তির দায়ের করা মামলায় এই রায় দিয়েছেন তিনি। ওই চারজন হ্যান্ডগান কিনতে চেয়েছিলেন, কিন্তুꦗ ব্যর্থ হওয়ার পর মামলা দায়ের করেন তারা।

বিচারক রবার্ট পেনি বলেন, “আদালত দেখেছে যে, বন্দুক কেনার অধিকার সংবিধানের দ্বিতীয় সংশোধনীর প্লেইন টেক্সটের মধ্যে পড়ে। যু꧋ক্তরাষ্ট্রে ভোট দেওয়ার বয়স ১৮ বছর এবং এটি সেনাবাহিনীতে তালিকাভুক্তির বয়সও।” এছাড়া মদ্যপানের বয়স ২১ বছর এবং কংগ্রেস তামাক কেনার বয়স বাড়িয়ে ২১ বছর করেছে বলেও উল্লেখ করেন তিনি।

ভার্জিনিয়ার ইস্টার্ন ডিসট্রিক্ট কোর্টের বিচারক তার অভিমতে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের সাম্প্রতিক একটি রায়ে এ কথা উল্লেখ করেন। সুপ্রিম কোর্ট বলেছিলেন, মার্কিন জনগণের অস্ত্র রাখা ও বহনের অধিকার লঙ্ঘꩲন🍒 করা উচিত নয়।

যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র সহিংসতা বাড়ছে। ২০২১ সালে দেশটিতে গুলিতে ৪৭ হাজারের বেশি মানুষ♈ের প্রাণ গেছে। এর মধ্যে আত্মহত্যাও রয়েছে। এছাড়া ২০২৩ সালে এখন পর্যন্ত ১৯৫ জনের বেশি মানুষ দেশটিতে বন্দুক হামলায় প্রাণ হারিয়েছেন। এমনকি উত্তর আমেরিকার এই দেশটিতে জনসংখ্যার চেয়েও আগ্নেয়াস্ত্রের সংখ্যা বেশি।

Link copied!