• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৩২০ বছরের পুরোনো সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ বন্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ০৫:০৪ পিএম
৩২০ বছরের পুরোনো সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ বন্ধ

বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদপত্র ‘ভিনার জাইটুং’য়ের প্রিণ্ট সংস্করণ অবশেষে বন্ধই হয়ে গেল। ১ জুলাই ইতিহ🐼াসকে সাক্ষী রেখে পত্রিকাটির সর্বশেষ প্রিণ্ট সংস্করণ প্রকাশিত হয়েছে।

অস্ট্রিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ভিয়েনাভিত্তিক জাতীয় দৈনিক ‘ভিনার জাইটুং’। সম্প্রতি দেশটির পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের মাধ্যমে কোয়ালিশন সরকার সংবাদপত্র সংক্রান্ত একটি আইন পাশ করে। জানা যায়, পরিবর্তিত আইনের কারণে পত্রিকাটির প্রিণ্ট সংস্করণ আর লাভজনক করা সম্ভব হচ্ছে না। সে কারণেই পত্রিকাটির প্রিণ্ট সংস্করণ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

পার্লামেন্টে পাস করা আইন অনুযায়ী এতদিন পত্রিকাটিতে বিজ্ঞাপন প্রকাশের পর সরকার কর্তৃক যে অর্থ প্রদান করার বিধান ছিল তা বাতিল হয়ে যায়। এ কারণে পত্রিকাটি আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ে। মূলত পত্রিকাটিকে জাতীয়করণের পর থেকে গ্যাজেট আকারে চাকরির বিজ্ঞপ্তি ও অফিসিয়াল নোটিশ প্রকাশ করা হতো। একই সঙ্গে  সংবাদও প্রকাশিত হতো।

তবে ২০২১ সালে অস্ট্রিয়ার সাবেক চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ বলেন, একটি সংবাদপত্রকে অর্থায়ন ও পরিচালনা করা রাষ্ট্রের দায়িত্ব নয়। যে কারণে এতদিন ‘ভিনার জাইটুং’ যে সরকারি গ্যাজেট হিসেবে ভূমিকা পালন করে আসছিল তা পাস করা আইনের কারণে বাতিল হয়ে যায়। এজন্য আর্থিক সংকটের মুখে পড়ে সংবাদপত্রটি।

আইনটি পাস করার পর থেকে ‘ভিনার জাইটুং’ অন্তত ১৫ মিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হয়। অস্ট্রিয়ার বিখ্যাত এই সংবাদপত্রটি এরইমধ্যে ৬৩ জন কর্মীকে চাকরি থেকে অব্যাহতি দিয়েছে। 💎এডিটোরিয়াল স্টাফের সংখ্যা ৫৫ থেকে কমিয়ে ২০-🌱তে নামিয়ে এনেছে। পত্রিকাটির অনলাইন সংস্করণ চালু থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

১৭০৩ সালে ‘ভিনারিস্খিস ডায়ারিয়াম’ নামে পত্রিকাটির প্রকাশনা শুরু হয়। এরপর ১৭৮০ সালে সংবাদপত্রটির নাম বদলে রাখা হয় ‘ভিনার জাইটুং’। ১৮৫৭ সালে বেসরকারী এই পত্রিকাটিকে তৎকালীন অস্ট্রিয়ার সম্রাট প্রথম ফ্রাঞ্জ 🅰জোসেফ সরকারি মালিকানায় নিয়ে আসেন।

সংবাদপত্রটির প্রিণ্ট সংস্করণ বন্ধের বিষয়ে ইউ🗹রোপিয়ান ইউনিয়ন কমিশনের ভাইস প্রেসিডেন্ট ভেরা জোরোভা অসন্তোষ প্রকাশ করেছেন। তিন🌺ি বলেন, ‘ভিনার জাইটুং’ জনগণের কাছে তথ্য সরবরাহে বেশ কার্যকর ভূমিকা পালন করে আসছিল। দীর্ঘ তিন শ বছরের মুদ্রণের ইতিহাসে পত্রিকাটি বন্ধ হয়েছিল মাত্র একবার। ১৯৩৯ সালে হিটলার বাহিনী অস্ট্রিয়া দখলের পর অন্তত ৬ বছর বন্ধ থাকে এর প্রকাশনা। এরপর ১৯৪৫ সালে পুনরায় সংবাদপত্রটি প্রকাশনা শুরু করে।

পত্রিকাটির ডেপুটি এডিটর ইন চিফ থমাস সিফার্ট মনে করেন, সিদ্ধান্তটি শুধু অনলাইন কিংবা প্রিণ্ট সংস্করণ নিয়ে নয়, এর সঙ্গে সংবাদপত্রটির চেতনা জড়িত। ‘ভিনার জাইটুং’য়ের মুদ্রণ বন্ধ হয়ে যাওয়ায় বর্তমানে বিশ্বে এখন প্রাচীনতম সংবাদপত্রের জায়গা দখল করেছে জার্মান পত্রিকা ‘হিলডেসহাইমার অ꧂্যালগেমেইনে জাইটুং’। ‘ভিনꦇার জাইটুং’ প্রকাশের দুই বছর পর ১৭০৫ সালে জার্মান সংবাদপত্রটির প্রথম সংস্করণ প্রকাশিত হয়েছিল।

Link copied!