• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পেঁয়াজের দাম লাফিয়ে বাড়ছে ভারতে, কী হবে দেশে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১১, ২০২৪, ০৫:৪৮ পিএম
পেঁয়াজের দাম লাফিয়ে বাড়ছে ভারতে, কী হবে দেশে
পেঁয়াজ। ছবি: সংগৃহীত

চাহিদার তুলনায় সরবরাহ কমে যাওয়ায় ভারতের বাজারে হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। দুই সপ্🍸তাহের মধ্যেই বেড়েছে ৩০-৫০ শতাংশ। ঈদুল আজহার আগে চাহিদা বেড়ে য🎉াওয়ার কারণে দাম বাড়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা।

এমন পরিস্থিতিতে ভারতীয় ব্যবসায়ীরা পেঁয়াজ মজুত করতে শুরু ক🌟রেছেন। তারা প্রত্যাশা করছেন, কেন্দ্রীয় সরকার দাম নিয়ন্ত্রণের যেসব উপায় অবলম্ব🏅ন করেছে, তা অনেকটা শিথিল করা হতে পারে। তখন ভালো দাম পাওয়া যাবে। খবর ইকোনমিক টাইমসের।

ভারতে পেঁয়াজের বড় বাজার মহা♉রাষ্ট্র রাজ্যের নাসিকের লাﷺসালগাঁও। যেখানে আগের দিন সোমবার (১০ জুন) পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৬ রুপিতে। অথচ পনের দিন আগে (২৫ মে) এই পেঁয়াজই বিক্রি হয়েছে ১৭ রুপিতে। তবে সবচেয়ে ভালো মানের পেঁয়াজের দাম ৩০ রুপি ছাড়িয়ে গেছে।

বা🔯জারের এমন পরিস্থিতিতে ভারত খুব বেশি পেঁয়াজ রপ্তানি করছে না। উল্টো সেখানে রপ্তানিতে ৪০ শতাংশ শু💃ল্ক আরোপ করা আছে। দেশটির ব্যবসায়ীরা বলছেন, ঈদুল আজহা উৎসবের কারণে দাম বেড়েছে পেঁয়াজের।

ভারতের ব্যবসায়ী থেকে শুরু করে কৃষক ও মজুতকারীরা মনে করছেন, সরকার রপ্তানি শুল্ক প্রত্যাহ𒊎ার করতে পারে। এতে মজুত পেঁয়াজের ভালো দাম মিলবে।

ভারতের এমন পরিস্থিতিতে ঈদুল আজহাকে সামনে রেখে বাংলাদেশেও পেঁয়াজের দাম বেড়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি কমে যাওয়ায় এমনিতেই দাম বেড়েছে। তার ওপর ঈদুল আজহায় চাহিদা অনেক বেশি থাকে। যে কারণে দাম আরও বাড়তে পারে।&nbs🌃p;

Link copied!